বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
আফগানিস্তানে হাসপাতালে ভয়াবহ হামলা, নিহত ২০  » «   রাজনীতিতে যোগ দেবেন নুর, জানালেন দলের নাম  » «   নারায়ণগঞ্জে একই পরিবারের ৩ জনকে গলা কেটে হত্যা  » «   মোদিকে আকাশপথ ব্যবহারের অনুমতি দিলোনা পাকিস্তান  » «   ৮ ভোটে হেরে গেলেন ছাত্রদলের সেই শ্রাবণ  » «   সিলেটের ৬ জনসহ বদলি হলেন ৫৩ বিচারক  » «   ক্যাসিনোর টাকার ভাগ কে কে পেতেন, নাম বলছেন খালেদ  » «   অমর নায়ক সালমানের জন্মবার্ষিকী আজ  » «   ছাত্রদলের সভাপতি খোকন, সাধারণ সম্পাদক শ্যামল  » «   মাদরাসা ছাত্রীকে জিনে নিয়ে গেছে!  » «   রোহিঙ্গাদের এনআইডি বানিয়ে দিয়ে কোটিপতি!  » «   প্রধানমন্ত্রীর পদ হারাচ্ছেন নেতানিয়াহু!  » «   ৬০ নম্বরের পরীক্ষা দিয়ে হতে হবে ছাত্রলীগ নেতা  » «   মিয়ানমার তাদের লোকদের ফেরত নিতে রাজি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী  » «   রাজশাহীতে মা-ছেলে হত্যায় আ.লীগ নেতাসহ ৩ জনের মৃত্যুদণ্ড  » «  

ইংরেজি ও স্প্যানিশ ভাষা দিয়ে যাত্রা শুরু করলো স্কাইপ ট্রান্সলেটর (ভিডিও)



skypeতথ্য-প্রযুক্তি ডেস্ক:: বর্তমানে যোগাযোগের যেসব মাধ্যম রয়েছে তার মধ্যে স্কাইপ অন্যতম। স্কাইপ’র সেবা মানুষকে পৃথিবীর ভিন্ন ভিন্ন দেশে অবস্থান করেও একে অপরের সাথে যোগাযোগ রক্ষা করার দারুণ সুযোগ প্রদান করে। তবে ভাষার ভিন্নতা হয়তো মানুষের যোগাযোগের পথে বাঁধা হয়ে ছিল এতদিন, আর সেই বাঁধাকেই ভাঙতে চলেছে স্কাইপ’র নতুন সেবা স্কাইপ ট্রান্সলেটর।

বহুদিন ধরেই স্কাইপ নিজস্ব ট্রান্সলেটর সার্ভিস চালু করার চেষ্টা করে আসছিল। ভিন্ন ভাষার দুটি মানুষের মধ্যে একটা যোগাযোগের মাধ্যম হিসাবে স্কাইপ কিভাবে একটা সেতু তৈরি করতে পারে তার প্রচেষ্টাই করে আসছিল প্রতিষ্ঠানটি। কিছুদিন আগেই স্কাইপ ট্রান্সলেটরের একটা প্রিভিও ভার্সন সকলের জন্য উন্মুক্ত করা হয়েছিল। স্কাইপ ট্রান্সলেটর প্রাথমিক ভাবে ইংরেজি ও স্প্যানিশ ভাষা দিয়েই তার প্রথম যাত্রা শুরু করতে যাচ্ছে।

এছাড়া ৪০ টি ভিন্ন ভাষায় ম্যাসেজ পাঠানোর সুবিধাও রয়েছে। যদিও প্রাথমিক ভাবে শুধু ইংরেজি ও স্প্যানিশ ভাষা নিয়ে কাজ করা হয়েছে। তবে পৃথিবীর অন্যান্য ভাষা নিয়েও স্কাইপ বর্তমানে কাজ করে যাচ্ছে।

স্কাইপ ট্রান্সলেটর প্রিভিওর জন্য আপনাকে আগে সাইন আপ করতে হবে। তবে এই প্রিভিও উপভোগ করার জন্য অবশ্য উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেম থাকতে হবে।


স্কাইপ ট্রান্সলেটর ব্যবহার করা অনেক সহজ। ধরুন ইংরেজি ভাষার কেউ একটা বাক্য বলল তখন স্কাইপ’র অডিও রিসিভার সেই বাক্যটিকে রিসিভ করে তাকে স্প্যানিশ ভাষায় রূপান্তর করে অপর প্রান্তে অবস্থিত স্প্যানিশ লোকটির নিকট পৌঁছে দেবে। এতে অবশ্য কিছুটা সময় ব্যয় হবে।

বিশেষজ্ঞরা বলছেন, স্কাইপ’র এই উদ্যোগ আসলেই প্রশংসনীয় কেননা এটি মানুষের মধ্যকার ভাষার তফাৎ দূর করতে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আশা করা যায় আর অল্প কিছুদিনের মধ্যেই পৃথিবীর প্রায় সকল ভাষাভাষী মানুষ স্কাইপর কল্যাণে একে অপরের সাথে খুব সহজেই যোগাযোগ স্থাপন করতে পারবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: