বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ভারতীয় বিমানে ‘বোমা হুমকি’, লন্ডনে জরুরি অবতরণ  » «   যেভাবে আরবদের সবচেয়ে জনপ্রিয় নেতা হয়ে উঠেছেন এরদোগান  » «   উত্ত্যক্তের প্রতিবাদ করায় নার্সকে মেরে ফেলল বখাটে  » «   সড়কে নামাজ ঠেকাতে রাস্তায় বসে বিজেপির মন্ত্র পাঠ  » «   খুনির সঙ্গে রিফাতের স্ত্রী মিন্নির ‘সম্পর্কের তথ্য’ ফাঁস  » «   প্রাথমিকের শিক্ষক বদলির নীতিমালায় ফের পরিবর্তন।  » «   রিফাতের হত্যাকারীদের গ্রেফতারের নির্দেশ প্রধানমন্ত্রীর  » «   মুসলিম যুবককে হত্যার ঘটনায় উত্তাল ভারত, বিচারের আশ্বাস দিলেন মোদী  » «   টিম ইন্ডিয়ার কমলা জার্সি নিয়ে চলছে রাজনীতি  » «   ভারতীয় এমপির যে ভাষণে উত্তাল স্যোশাল মিডিয়া  » «   দুই প্রকৌশলীকে পেটালেন আওয়ামী লীগ-ছাত্রলীগ নেতারা  » «   সিলেটে বিদেশী মদসহ ৪ মাদক ব্যবসায়ী গ্রেফতার  » «   রেল লাইন সংস্কারের দাবিতে শাহবাগে সিলেটি শিক্ষার্থীদের মানববন্ধবন  » «   আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়লেন আরও এক লাখ  » «   বিশ্বনাথে ডাকাতের সঙ্গে গোলাগুলি, ৫ পুলিশ গুলিবিদ্ধ  » «  

ইংরেজি ও স্প্যানিশ ভাষা দিয়ে যাত্রা শুরু করলো স্কাইপ ট্রান্সলেটর (ভিডিও)



skypeতথ্য-প্রযুক্তি ডেস্ক:: বর্তমানে যোগাযোগের যেসব মাধ্যম রয়েছে তার মধ্যে স্কাইপ অন্যতম। স্কাইপ’র সেবা মানুষকে পৃথিবীর ভিন্ন ভিন্ন দেশে অবস্থান করেও একে অপরের সাথে যোগাযোগ রক্ষা করার দারুণ সুযোগ প্রদান করে। তবে ভাষার ভিন্নতা হয়তো মানুষের যোগাযোগের পথে বাঁধা হয়ে ছিল এতদিন, আর সেই বাঁধাকেই ভাঙতে চলেছে স্কাইপ’র নতুন সেবা স্কাইপ ট্রান্সলেটর।

বহুদিন ধরেই স্কাইপ নিজস্ব ট্রান্সলেটর সার্ভিস চালু করার চেষ্টা করে আসছিল। ভিন্ন ভাষার দুটি মানুষের মধ্যে একটা যোগাযোগের মাধ্যম হিসাবে স্কাইপ কিভাবে একটা সেতু তৈরি করতে পারে তার প্রচেষ্টাই করে আসছিল প্রতিষ্ঠানটি। কিছুদিন আগেই স্কাইপ ট্রান্সলেটরের একটা প্রিভিও ভার্সন সকলের জন্য উন্মুক্ত করা হয়েছিল। স্কাইপ ট্রান্সলেটর প্রাথমিক ভাবে ইংরেজি ও স্প্যানিশ ভাষা দিয়েই তার প্রথম যাত্রা শুরু করতে যাচ্ছে।

এছাড়া ৪০ টি ভিন্ন ভাষায় ম্যাসেজ পাঠানোর সুবিধাও রয়েছে। যদিও প্রাথমিক ভাবে শুধু ইংরেজি ও স্প্যানিশ ভাষা নিয়ে কাজ করা হয়েছে। তবে পৃথিবীর অন্যান্য ভাষা নিয়েও স্কাইপ বর্তমানে কাজ করে যাচ্ছে।

স্কাইপ ট্রান্সলেটর প্রিভিওর জন্য আপনাকে আগে সাইন আপ করতে হবে। তবে এই প্রিভিও উপভোগ করার জন্য অবশ্য উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেম থাকতে হবে।


স্কাইপ ট্রান্সলেটর ব্যবহার করা অনেক সহজ। ধরুন ইংরেজি ভাষার কেউ একটা বাক্য বলল তখন স্কাইপ’র অডিও রিসিভার সেই বাক্যটিকে রিসিভ করে তাকে স্প্যানিশ ভাষায় রূপান্তর করে অপর প্রান্তে অবস্থিত স্প্যানিশ লোকটির নিকট পৌঁছে দেবে। এতে অবশ্য কিছুটা সময় ব্যয় হবে।

বিশেষজ্ঞরা বলছেন, স্কাইপ’র এই উদ্যোগ আসলেই প্রশংসনীয় কেননা এটি মানুষের মধ্যকার ভাষার তফাৎ দূর করতে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আশা করা যায় আর অল্প কিছুদিনের মধ্যেই পৃথিবীর প্রায় সকল ভাষাভাষী মানুষ স্কাইপর কল্যাণে একে অপরের সাথে খুব সহজেই যোগাযোগ স্থাপন করতে পারবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: