শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে দুই পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী  » «   ডিজিটাল পাঠ্যবই শিক্ষার্থী ও শিক্ষক উভয়ের জন্য সহায়ক হবে: শিক্ষামন্ত্রী  » «   কাল পবিত্র আশুরা, তাজিয়া মিছিলে ছুরি-তলোয়ার নিষিদ্ধ  » «   জেল থেকে বাসায় ফিরলেন নওয়াজ-মরিয়ম  » «   রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৫ কোটি ডলার সহায়তা  » «   রান্নাঘরের গ্রিল কেটে শাবির ছাত্রী হলে চুরি,নিরাপত্তাহীনতায় ছাত্রীরা  » «   এখনও জঙ্গি হামলার ঝুঁকিতে বাংলাদেশ : যুক্তরাষ্ট্র  » «   মোদিকে ইমরানের চিঠি: পুনরায় শান্তি আলোচনা শুরুর তাগিদ  » «   খালেদা জিয়ার অনুপস্থিতেই বিচার চলবে: আদালত  » «   ফুটপাতের খাবার বিক্রেতা থেকে সিঙ্গাপুরের রাষ্ট্রপতি!  » «   বিএনপি নেতাদের ওপর ক্ষুব্ধ তারেক রহমান!  » «   পায়রা বন্দরের নিরাপত্তায় পুলিশের বিশেষ আয়োজন  » «   সরকারের চাপের মুখে দেশত্যাগ করতে হয়েছে: এসকে সিনহা  » «   পুতিন আমাকে হত্যার চেষ্টা করেছে : রাশিয়ান মডেল  » «   বঙ্গোপসাগরে নিম্নচাপ: ৩ নম্বর সতর্ক সংকেত  » «  

আর্জেন্টিনার হার, বেরিয়ে এলো বিস্ফোরক তথ্য!



খেলাধুলা ডেস্ক::ক্রোয়েশিয়ার কাছে বৃহস্পতিবার (২১ জুন) রাতে ৩-০ গোলে লজ্জাজনকভাবে হেরে যায় মেসির আর্জেন্টিনা। এই হারের কারণে বিশ্বকাপ থেকে অনেকটাই ছিটকে গেছে সাম্পাওলির শিষ্যরা। যদিও বিশ্বকাপ মিশনটা ভালো করতে পারেনি আর্জেন্টিনা। নিজেদের প্রথম ম্যাচে দুর্বল আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলের ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হয় দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। ওই ম্যাচে পেনাল্টি মিস করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন লিওনেল মেসি। সব মিলিয়ে খারাপ অবস্থা পার করছে দেশটির ফুটবল।

তাদের এই হারার পর এবার দলটি নিয়ে কাটাছেঁড়া শুরু হয়ে গেছে। সেই ঘটনা পর্যাবেক্ষণ করে পাওয়া যায় দলের অবিকাংশ খেলোয়াড়দের মধ্যে কলহ বিরাজ করছে, আর্জেইন্টাইন কোচ সাম্পাওলিকে সরিয়ে দিয়ে হোর্হে বুরুচাগাকে কোচ করার জন্য ইচ্ছাকৃতভাবে খারাপ খেলার অভিযোগও পাওয়া যায়, আলোচনায় রয়েছে ব্যক্তিত্বের সংঘাতের খবর। রয়েছে কোচের বিচক্ষণতারও অভাব।

যে দলের একাদশে রয়েছে ফুটবলের জাদুঘর লিওনেল মেসির মতো তারকা ফুটবলার কিন্তু রাশিয়া বিশ্বকাপের দুটি ম্যাচেই মেসির পারফরম্যান্স ছিল জাদুহীন। তবে ক্লাব বার্সেলোনার জার্সিটা গায়ে থাকলেই লিওনেল মেসি হয়ে ওঠেন গোলের জাদুঘর। সার্জিও আগুয়েরো, হিগুয়েইনরা নিজ নিজ ক্লাবের হয়ে ঘরোয়া লিগ জিতে আসা ফুটবলার। তাহলে কেন এই বেহাল দশা?

একটা বিষয় সকল ফুটবল প্রেমীদের হতাশ করে তুলে বিদায়ী ক্লাব মৌসুমে ইন্টার মিলানের হয়ে ২৯ গোল করা সর্বোচ্চ গোলদাতা মাউরো ইকার্দিকে বিশ্বকাপের একাদশে না রাখা। আবার প্রশ্ন উঠছে সেই একই লিগে ২২ গোল করা পাউলো দিবালা ও ১৬ গোল করা হিগুয়েইন তাহলে কিভাবে ডাক পেলেন রাশিয়া বিশ্বকাপের একাদশে।

একটি তথ্য বলছে, কোচ নয় ইকার্দি বিশ্বকাপ খেলুক চায়নি মেসি ও মাসচেরানোর এর পেছনের কারণ হচ্ছে ব্যক্তিগত সম্পর্কের কোন্দল। ইকার্দির স্ত্রী হচ্ছেন আর্জেন্টিনার মিডিয়া ব্যক্তিত্ব ও ফুটবল এজেন্ট ওয়ান্ডা নারা। তার সঙ্গেই একটা সময় সংসার ছিল আরেক আর্জেন্টাইন ফুটবলার ম্যাক্সি লোপেজের।

ম্যাক্সি কখনো আর্জেন্টিনার জার্সিতে না খেললেও সে নিয়মিত খেলেছে বার্সেলোনায় ও রিভার প্লেটে। ফলে মেসি ও মাসচেরানোর সঙ্গে তার রয়েছে সুসম্পর্ক। লোপেজের ঘর ভাঙার কারণে ইকার্দিকে নিয়ে তীব্র সমালোচনা হয় আর্জেন্টিনার বিভিন্ন গণমাধ্যমে। তাকে বিশ্বাসঘাতক বলেন ম্যারাডোনাও, উল্টো ম্যাক্সি ইকার্দিও দু’কথা শুনিয়ে দেন ম্যারাডোনাকে। এসব কারণেই তাকে দলে চাইছিলেন না মেসি ও মাসচেরানোসহ অনেকেই।

আর্জেন্টিনার জাতীয় দলের সেরা গোলরক্ষক ছিলেন সার্জিও রোমেরো কিন্তু চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছে বলে জানায় আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন তবে সার্জিও রোমেরোর স্ত্রী বলছে ভিন্ন কথা। তার স্ত্রীর দাবি, বিশ্বকাপ খেলার জন্য তার স্বামী ফিট। আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন মিথ্যা বলছে। কারণ ‘অনেকেই তাকে চায় না’। ফলে এখানে বেরিয়ে আসছে অন্তঃকলহ। ফলে একজন বিচক্ষণ গোলরক্ষকের অভাবে ক্রোয়েশিয়ার বিপক্ষে বিধ্বস্ত হয় আর্জেন্টিনা।

কোচ সাম্পাওলি রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার কোন সফলতা আনতে না পারলেও সাম্পাওলি অতীত রেকর্ড বলছে কোচ হিসাবে অনেক সুনাম কুরিয়েছে তিনি। চিলির দায়িত্বে থাকাকালীন পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ান ও স্পেনকে কৃতিত্ব আছে তার দখলে। চিলি কোপা আমেরিকার চ্যাম্পিয়ন হয়েছে এই সাম্পাওলির হাত ধরেই।

আর্জেন্টিনার ‘ওলে’ পত্রিকায় লিখা হয়েছে, ‘আর্জেন্টিনা দল মাঠে নেমে যেভাবে খেলেছে, তাতে মনে হয়েছে তাদের স্বাভাবিক প্রবৃত্তি হচ্ছে হতাশা ও একাকিত্ব। এই দলটা মনের দিক দিয়ে দুর্বল, তাদের চোয়াল ঝুলে গেছে।’ সাম্পাওলি দলটাকে মেসির দল হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন, কিন্তু সেটা শেষ পর্যন্ত না হয়েছে মেসির দল, না হয়েছে সাম্পাওলির।

অপরদিকে শোনা যাচ্ছে ফুটবলাররা নাকি বৈঠক করে সাম্পাওলিকে বাদ দেয়ার দাবি জানানোর ব্যাপারে একমত হয়েছেন। আর্জেন্টিনায় নিউওয়েলস ওল্ড বয়েজ, রেসিং ক্লাব, এস্তুদিয়ান্তেসের মতো ক্লাবে কোচিং করিয়েছেন রিকার্দো লোমবার্দি। আর্জেন্টাইন ঘরোয়া ফুটবলে দীর্ঘদিন কোচিং করানো লোমবার্দি মনে করেন, লিওনেল মেসিও ইচ্ছা করে খারাপ খেলেছেন। কারণ ক্রোয়েশিয়ার বিপক্ষে সে যেভাবে খেলেছে আমি তাকে এমন খারাপ খেলতে কখনো দেখেনি। সেই লোমবার্দি টিওয়াইসি চ্যানেলে বলেছেন, ‘কোচ দোষী নয়, দোষ খেলোয়াড়দেরই।’

তিনি জানিয়েছেন, সাম্পাওলিকে তাড়িয়ে বুরুচাগাকে কোচ করতেই ইচ্ছা করে খারাপ খেলতে জোট বেঁধেছেন খেলোয়াড়রা। ক্রোয়েশিয়ার কাছে আর্জেন্টিনার হারের পর বেরিয়ে আসছে একের পর এক বিম্ফোরক তথ্য। এর সবগুলো হয়তো শতভাগ সত্যি নাও হতে পারে কিন্তু দেখার বিষয় পরের ম্যাচে জয়ে ফিরতে পারে কি না আর্জেন্টিনা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: