শুক্রবার, ২২ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেটে নির্মাণ হতে যাচ্ছে স্মৃতিসৌধ,পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটার  » «   সুখী দেশের তালিকায় বাংলাদেশের ১০ ধাপ অবনতি  » «   জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু  » «   আইডিয়া’র ২৫ বছর পূর্তি উৎসবে র‍্যালি, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান  » «   উন্নয়ন করতে গিয়ে জীবন ও জীবিকার যেন ক্ষতি না হয় : প্রধানমন্ত্রী  » «   আজ দিন রাত সমান, আকাশে থাকবে সুপারমুন  » «   সহকর্মীর হাতে খুন হলেন তিন ভারতীয় সেনা  » «   মসজিদে হামলাধারী ব্রেন্টন আইএস থেকে ভিন্ন কিছু নয়: এরদোগান  » «   সিলেটে মেশিনে আদায় হবে যানবাহনের মামলার জরিমানা  » «   গ্যাসের দাম ১৩২% বৃদ্ধির প্রস্তাব হাস্যকর  » «   মেয়রের আশ্বাসে ২৮ মার্চ পর্যন্ত আন্দোলন স্থগিত  » «   দরিদ্র বলে এদেশে কিছু থাকবে না : প্রধানমন্ত্রী  » «   এক সপ্তাহের মধ্যে আবরারের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ  » «   গুলিবিদ্ধ বাংলাদেশি ওমরের মুখে মসজিদে হামলার লোমহর্ষক বর্ননা…  » «   আজ প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী,আ. লীগের শ্রদ্ধা  » «  

আরব আমিরাতে বাঙালিয়ানা উৎসব



লুৎফুর রহমান, আরব আমিরাত থেকে ::যেখানে বাঙালি সেখানেই উৎসব। আরব আমিরাতের প্রবাসিরা উদযাপন করেছে আগাম নববর্ষ। যান্ত্রিক সভ্যতার বাইরে যেতে চেয়েছেন তারা। ফিরে যেতে চেয়েছেন মাটির টানে-পরবাস থেকে-দেশে। সংহতি সাহিত্য পরিষদ আরব আমিরাত শাখা আয়োজন করে বর্ণাঢ্য বাঙালিয়ানা উৎসবের। বৈশাখের পুঁথি, জারি, ভাটিয়ালি, লোকগীতি, কবিতা এবং লোকনৃত্যে মুখরিত হয়ে ওঠে শারজার শেখ ফয়সল এলাকা। ‘বিশ্ব মানব হ’বি যদি শ্বাশত, বাঙালি হ’ এ শ্লোগানে গতকাল শুক্রবার অনুষ্ঠিত উৎসবে ছিল প্রাণের আমেজ।
উৎসবে দেশীয় খাবার, পিঠা প্রদর্শনী এবং মুক্তিযুদ্ধের গান এনে দেয় ভিন্ন আমেজ। অনেকে পরবাসে বসেও যেন খুঁজছিলেন প্রিয় বাংলাদেশকে। নারীরা শাড়ি, আলতা, চুড়ি আর পুরুষেরা পানজাবী পরে এসে মেতে ওঠেছিলেন বাঙালিয়ানায়। শিশুরাও এসেছিলো বাঙালি সাজে। প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মকে বাংলা সংস্কৃতির সাথে পরিচয় করাতে এমন আয়োজনের প্রয়োজন জানালেন প্রবাসিরা।
সংহতির শাখা সভাপতি মোস্তাকা মৌলার সভাপতিত্বে ও শাখা সম্পাদক একাত্তর টিভি প্রতিনিধি লুৎফুর রহমানের সঞ্চালনায় জাতীয় সংগীতের মধ্যে দিয়ে শুরু হয় উৎসব। উৎসব সমন্বয়ক ছিলেন সংহতি আমিরাতের সহ সভাপতি সৈয়দা দিবা।
গান পরিবেশন করেন আমিরাত প্রবাসি কণ্ঠশিল্পী রেহানা রহমান, ইয়াছমিন কালাম, জসিম উদ্দিন পলাশ, শম্পা শফিক, মাসুম, ত্হমিনা রিক্তা, সাবরিনা মেহেরুন, সঞ্জয় ঘোষ। কবিতা আবৃতি করেন প্রফেসর আবদুস সবুর, সৈয়দা দিবা, আহমেদ ইফতিখার পাভেল, আবদুল্লাহ শাহিন, মাহনুর রওশন মুমু এবং নাচ পরিবেশন করেন তিশা সেন। উৎসবে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিআইপি জেসমিন আক্তার, নারী উদ্যোক্তা শাফিয়া আক্তার আখি, এনআরবি ব্যাংক পরিচালক আবদুল করিম, শফিকুল ইসলাম প্রমুখ।
সংহতি সাহিত্য পরিষদ বিলেতের মূলধারার সংগঠন। এর শাখা সংগঠন আরব আমিরাত আগামিতেও মূলধারার কাজ করে যাবে জানালেন সংশ্লিষ্টরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: