বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মাদরাসা ছাত্রীকে জিনে নিয়ে গেছে!  » «   রোহিঙ্গাদের এনআইডি বানিয়ে দিয়ে কোটিপতি!  » «   প্রধানমন্ত্রীর পদ হারাচ্ছেন নেতানিয়াহু!  » «   ৬০ নম্বরের পরীক্ষা দিয়ে হতে হবে ছাত্রলীগ নেতা  » «   মিয়ানমার তাদের লোকদের ফেরত নিতে রাজি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী  » «   রাজশাহীতে মা-ছেলে হত্যায় আ.লীগ নেতাসহ ৩ জনের মৃত্যুদণ্ড  » «   অবশেষে সেই বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ  » «   নিউইয়র্কে হবে শেখ হাসিনা-বিল গেটস বৈঠক  » «   ‘এবার এক দেশ, এক দলের’ ইঙ্গিত বিজেপি সভাপতির  » «   রাতে আটক, ভোরে ‘বন্দুকযুদ্ধে’ নিহত  » «   জগন্নাথপুরে র‌্যাবের জালে আটকা পড়লেন ভূয়া ডাক্তার  » «   এবার ভিসি ফারজানার বিরুদ্ধে ভয়াবহ অভিযোগ  » «   রংপুর-৩ উপনির্বাচন: লাঙ্গলের ঘাঁটিতে আসিফের দিকেই ভোটের হাওয়া  » «   রিফাত হত্যা: যা বললেন সেই রিকশাচালক  » «   চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «  

আরব আমিরাতের উদ্দেশে প্রবাসী কল্যাণ মন্ত্রীর ঢাকা ত্যাগ



নিউজ ডেস্ক::দ্বিতীয় বৃহত্তম শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাতে আরও অধিক সংখ্যক বাংলাদেশি কর্মী নিয়োগের সুযোগ সৃষ্টির লক্ষ্যে আজ (১৫ মে) সকাল-১০.১৫টায় সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ শ্রমবাজার। বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে সীমিত ক্ষেত্রে/সেক্টরে কর্মী যাচ্ছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি সংযুক্ত আরব আমিরাতের সকল সেক্টরে কর্মী নিয়োগের মাধ্যমে শ্রমবাজার উন্মুক্তকরণ ও সম্প্রসারণের লক্ষ্যে সাত সদস্য বিশিষ্ট উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

ইতোমধ্যে দীর্ঘদিন বন্ধ থাকা সৌদি আরব-মালয়েশিয়াসহ অন্যান্য শ্রমবাজার উন্মুক্ত ও সম্প্রসারণ হয়েছে এবং বর্তমানে সে সবদেশে প্রতিদিনই ব্যাপক সংখ্যক দক্ষ কর্মী গমন করছে। সংযুক্ত আরব আমিরাতে আরও বেশি সংখ্যক কর্মী নিয়োগ ও বিদ্যমান সমস্যা সমাধানের বিষয়ে দুই দেশে উচ্চপর্যায়ে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবে।

সংযুক্ত আরব আমিরাতে সফরকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী সে দেশের মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রী জনাব সাকর গোবাশ সাইদ গোবাশ এর সাথে কর্মী প্রেরণসহ দুই দেশের বিভিন্ন বিষয়ে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। বৈঠককালে মন্ত্রী দুই দেশের মধ্যে কর্মীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।

উল্লেখ্য যে, ১৯৭৬ সাল থেকে এ পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে ২৩ লাখ অধিককর্মীর কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। তার মধ্যে ১ লাখ ২৩ হাজার ৯৮৫ জন নারী কর্মীরকর্মসংস্থান হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজার উন্মক্তকরণে লক্ষ্যে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়ের সাথে ইতোমধ্যে একাধিক বৈঠক হয়েছে। সেদেশে কর্মীপ্রেরণে ইতিবাচক সাড়াও পাওয়া গেছে।

সংযুক্ত আরব আমিরাতের শ্রম বিষয়ক উপদেষ্টাজনাব অ্যালেক্স জালামি (গৎ. অষবী তধষধসর) এর সাথে গত আগস্ট ২০১৬ তারিখে শ্রীলংকায়অনুষ্ঠিত কলম্বো প্রসেস এর সভায় সাইড মিটিং এবং বাংলাদেশে অনুষ্ঠিত নবমজিএফএমডি সম্মেলন চলাকালে সংযুক্ত আরব আমিরাতের মানবসম্পদ ও এমিরেটাইজেশন-এর মাননীয় মন্ত্রী সাথে দ্বিপাক্ষিক বৈঠক হয়।

২০১৬ সালের অক্টোবর মাসে জনাবঅ্যালেক্স জালামি-কে বাংলাদেশে সফরের আমন্ত্রণ জানানো হয় এবং তিনি বাংলাদেশে এসেকর্মীদের প্রশিক্ষণ প্রদানে মানদন্ড ও সক্ষমতা, নিয়োগ প্রক্রিয়া, ডাটাবেজ ও শ্রমব্যবস্থাপনায় ডিজিটাইজেশন সিস্টেম প্রভৃতি সরেজমিন পরিদর্শন করেন। এছাড়াও সংযুক্ত আরব আমিরাত সকল সেক্টরে কর্মী প্রেরণের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে সে দেশে অবস্থিত বাংলাদেশ মিশনের মিশনপ্রধানসহ শ্রম কল্যাণ উইংয়ের কর্মকর্তাগণকে সাথে নিয়ে সকল সেক্টরে কর্মীনিয়োগের মাধ্যমে শ্রমবাজার উন্মক্তকরণ এবং অধিকতর সম্প্রারণের লক্ষ্যে শ্রম কূটনৈতিক তৎপরতা এবং নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রাখা হয়েছে।

প্রতিনিধিদলের মধ্যে রয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার, যুগ্মসচিব মোঃ মিজানুর রহমান,যুগ্মসচিব ও মন্ত্রীর একান্ত সচিব মুঃ মোহসিন চৌধুরীসহ মন্ত্রণালয় ওদপ্তর/সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীনুরুল ইসলাম বিএসসি মন্ত্রী সংযুক্ত আরব আমিরাত সফর শেষে আগামী ২১ মে ২০১৭দেশে ফিরবেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: