সোমবার, ২৭ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১৪ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

আমেরিকার সঙ্গে সামরিক চুক্তি করব না: শ্রীলঙ্কান প্রেসিডেন্ট



আন্তর্জাতিক ডেস্ক:: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা আমেরিকার সঙ্গে সামরিক চুক্তি না করার প্রত্যয় ব্যক্ত করেছেন। প্রস্তাবিত চুক্তি স্বাক্ষরিত হলে শ্রীলঙ্কার বন্দরগুলোতে মার্কিন সেনাদের অবাধ প্রবেশাধিকার দিতে হবে।

মার্কিন সরকারের পক্ষ থেকে স্ট্যাটাস অব ফোর্সেস অ্যাগ্রিমেন্ট বা সোফা চুক্তি স্বাক্ষরের জন্য কলম্বোর ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে। দু’দেশের মধ্যে সামরিক সহযোগিতা জোরদারের লক্ষ্যে ওয়াশিংটন ও কলম্বোর মধ্যে চলমান আলোচনায় এ চাপ সৃষ্টি করছে মার্কিন সরকার। কিন্তু প্রেসিডেন্ট সিরিসেনা এ চুক্তি স্বাক্ষরের ব্যাপারে তার সরকারের ঘোরতর আপত্তির কথা জানিয়ে দিলেন।

তিনি গতকাল (শনিবার) দেশের দক্ষিণাঞ্চলে এক জনসভায় বলেন, “আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্ব ক্ষুণ্ন হয় এমন কোনো চুক্তি আমি কখনোই করতে দেব না। বেশ কয়েকটি চুক্তির খসড়া নিয়ে বর্তমানে আলোচনা চলছে যার সবগুলোই শ্রীলঙ্কার জন্য ক্ষতিকর।”

প্রস্তাবিত চুক্তি স্বাক্ষরিত হলে মার্কিন সরকার শ্রীলঙ্কার ওপর এমন কিছু বিষয়ে চাপ সৃষ্টি করতে পারবে যা হবে দেশটির সার্বভৌমত্ব লঙ্ঘনের শামিল। মার্কিন সরকার দাবি করছে, চুক্তি স্বাক্ষরিত হলে দেশটির সেনাদেরকে সামরিক পোশাক পরা অবস্থায় অস্ত্রসস্ত্র ও রেডিও যোগাযোগ ব্যবস্থার যন্ত্রপাতি নিয়ে শ্রীলঙ্কার যেকোনো স্থানে অবাধে যাতায়াতের সুযোগ দিতে হবে।

প্রেসিডেন্ট সিরিসেনা আরো বলেন,“জাতির সঙ্গে বিশ্বাসঘাতকতা করে আমি সোফা স্বাক্ষরিত হতে দেব না। কোনো কোনো বিদেশি শক্তি শ্রীলঙ্কাকে তাদের ঘাঁটি বানাতে চায়। কিন্তু আমি তাদেরকে এদেশে এসে আমাদের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জের মুখে ঠেলে দেয়ার অনুমতি দেব না।” তিনি আরো বলেন, আগামী বছরের জানুয়ারি পর্যন্ত তিনি ক্ষমতা থাকা অবস্থায় কারো সঙ্গে শ্রীলঙ্কার জাতীয় স্বার্থ বিরোধী কোনো চুক্তি হবে না।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: