বুধবার, ১৮ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২৭ জুলাই খালেদার মুক্তি দাবিতে জাতিসংঘের সামনে বিক্ষোভ  » «   মৌসুমি বায়ু দুর্বল, বর্ষার বর্ষণ নেই  » «   সিলেটে দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু  » «   হরিণাকুণ্ডুতে র‌্যাবের সাথে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সদস্য নিহত  » «   পুলিশের সোর্স মামুন মাদক ব্যবসায়ীর স্ত্রীকে নিয়ে উধাও  » «   ধর্ষণে অন্তঃসত্ত্বা কিশোরি, সালিসে জরিমানার টাকা ভাগাভাগি!  » «   আইনমন্ত্রীর বাসায় প্রধানমন্ত্রী  » «   ‘এদেরকে নিয়েই মান্না সাহেব দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করিবেন’  » «   রাশিয়ায় বিশ্বকাপ দেখতে গিয়ে পুলিশের জালে বাংলাদেশী যুবক  » «   বিদেশ ও জেল থেকে আন্ডারওয়ার্ল্ড নিয়ন্ত্রণ করছে শীর্ষ সন্ত্রাসীরা  » «   বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মনোনীত রবার্ট মিলার  » «   বেবী নাজনীন অসুস্থ, হাসপাতালে ভর্তি  » «   কোটা আন্দোলন: ছাত্রলীগের হুমকিতে ক্যাম্পাস ছাড়া চবি শিক্ষক  » «   ভেবেই ক্লাব বদল করেছেন রোনালদো  » «   ভারতে নিষিদ্ধ, অন্য দেশে পুরস্কৃত যেসব ছবি  » «  

আবার নামতে পারে রোহিঙ্গা শরণার্থীদের ঢল : জাতিসংঘ



dbcee9c902268c0d9e0620a1a594c16c_XLনিউজ ডেস্ক :: জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশন বা ইউএনএইচসিআর হুশিয়ারি উচ্চারণ করে বলেছে, চলতি মাসের শেষ দিকে নতুন করে দক্ষিণপূর্ব এশিয়াগামী রোহিঙ্গা মুসলমান এবং বাংলাদেশি মানুষের ঢল নামতে পারে। খবর রেডিও তেহরান।

এতে বলা হয়েছে, বঙ্গোপসাগর নতুন করে নৌকায় পাড়ি দেয়ার চেষ্টায় হন্যে হয়ে উঠবে রোহিঙ্গা মুসলমানরা। বর্ষা মওসুম শেষ হওয়ার আগেই দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নেয়া দরকার বলে জাতিসংঘ মনে করছে। জেনেভায় এক সংবাদ সম্মেলনে ইউএনএইচসিআর মুখপাত্র মেসিলা ফ্লেমিং এ হুশিয়ারি উচ্চারণ করেন।

নির্যাতনের হাত থেকে প্রাণে বাঁচার আশায় চলতি বছরের গোড়ার দিকে মারাত্মক ঝুঁকি নিয়ে নৌকায় মিয়ানমার থেকে পালিয়ে যাওয়ার চেষ্টায় নেমেছিল রোহিঙ্গা মুসলমানরা। থাইল্যান্ড, ইন্দোনেশিয়া এব্ং মালয়েশিয়া এ সব হতভাগ্য শিশু-নারী-পুরুষদের আশ্রয় দেয় নি বা তাদের আবার ফেরত পাঠানোর পদক্ষেপ গ্রহণ করলে এক ভয়াবহ মানবিক পরিস্থিতির সৃষ্টি হয়।

মেসিলা ফ্লেমিং বলেন, জাতিসংঘ আশংকা করছে, এক মাসের মধ্যে আবারো এ রকম পরিস্থিতি দেখা দিতে পারে। এ জাতীয় পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য আঞ্চলিক সরকারগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

ইউএনএইচসিআর’এর হিসাব অনুযায়ী চলতি বছরের শুরু থেকে ৩১ হাজার রোহিঙ্গা মুসলমান এবং বাংলাদেশি মানুষ নৌকায় বঙ্গোপসাগর পাড়ি দেয়ার চেষ্টা করেছে। ২০১৪ সালের একই সময়ের তুলনায় এ সংখ্যা ৩৪ শতাংশ বেড়েছে বলে এ হিসাবে বলা হয়েছে। ২০১৪ সাল থেকে এ ভাবে মোট ৯৪ হাজার ভাগ্যান্বেষী জীবনের ঝুঁকি নিয়ে সাগর অতিক্রম করে অন্য দেশে পাড়ি জমানোর চেষ্টা করেছে। আর এ কাজ করতে যেয়ে ১১০০’র বেশি হতভাগ্য মানুষ সাগরে ডুবে মারা গেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: