সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ইসি প্রশ্নবিদ্ধ ভোট করতে চায় না: সিইসি  » «   বিয়ানীবাজারে ‘পুলিশ প্রহরায়’ নাহিদের প্রচারণা!  » «   হবিগঞ্জে ধানের শীষ পেলেন রেজা কিবরিয়া  » «   কাতারে কোরআন প্রতিযোগিতায় প্রথম সিলেটের সাইয়্যেদ  » «   প্রিয়ডটকম-বিএনপিনিউজ২৪-সিএনএনবিডি২৪ সহ ৫৮ নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ  » «   আজ থেকে শুরু জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ  » «   নিজেকে ট্রাম্পকন্যা দাবি এক পাকিস্তানি তরুণীর!  » «   প্রতীক বরাদ্দ আজ, শঙ্কা নিয়ে শুরু হচ্ছে ভোটযুদ্ধ  » «   আজ খালেদা জিয়ার ভাগ্য নির্ধারণ  » «   নৌকা প্রতীকে লড়বেন জাতীয় পার্টির যে ২৯ প্রার্থী  » «   জাপা পেলো ৩০ আসন, উন্মুক্ত ১৩২  » «   মেয়র পদে থেকেই সংসদ নির্বাচন করা যাবে: হাইকোর্ট  » «   সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি প্রবেশ করছে: প্রধান বিচারপতি  » «   প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে হিরো আলম  » «   যেসব আসনে ধানের শীষের প্রার্থী পরিবর্তন  » «  

আবার নামতে পারে রোহিঙ্গা শরণার্থীদের ঢল : জাতিসংঘ



dbcee9c902268c0d9e0620a1a594c16c_XLনিউজ ডেস্ক :: জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশন বা ইউএনএইচসিআর হুশিয়ারি উচ্চারণ করে বলেছে, চলতি মাসের শেষ দিকে নতুন করে দক্ষিণপূর্ব এশিয়াগামী রোহিঙ্গা মুসলমান এবং বাংলাদেশি মানুষের ঢল নামতে পারে। খবর রেডিও তেহরান।

এতে বলা হয়েছে, বঙ্গোপসাগর নতুন করে নৌকায় পাড়ি দেয়ার চেষ্টায় হন্যে হয়ে উঠবে রোহিঙ্গা মুসলমানরা। বর্ষা মওসুম শেষ হওয়ার আগেই দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নেয়া দরকার বলে জাতিসংঘ মনে করছে। জেনেভায় এক সংবাদ সম্মেলনে ইউএনএইচসিআর মুখপাত্র মেসিলা ফ্লেমিং এ হুশিয়ারি উচ্চারণ করেন।

নির্যাতনের হাত থেকে প্রাণে বাঁচার আশায় চলতি বছরের গোড়ার দিকে মারাত্মক ঝুঁকি নিয়ে নৌকায় মিয়ানমার থেকে পালিয়ে যাওয়ার চেষ্টায় নেমেছিল রোহিঙ্গা মুসলমানরা। থাইল্যান্ড, ইন্দোনেশিয়া এব্ং মালয়েশিয়া এ সব হতভাগ্য শিশু-নারী-পুরুষদের আশ্রয় দেয় নি বা তাদের আবার ফেরত পাঠানোর পদক্ষেপ গ্রহণ করলে এক ভয়াবহ মানবিক পরিস্থিতির সৃষ্টি হয়।

মেসিলা ফ্লেমিং বলেন, জাতিসংঘ আশংকা করছে, এক মাসের মধ্যে আবারো এ রকম পরিস্থিতি দেখা দিতে পারে। এ জাতীয় পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য আঞ্চলিক সরকারগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

ইউএনএইচসিআর’এর হিসাব অনুযায়ী চলতি বছরের শুরু থেকে ৩১ হাজার রোহিঙ্গা মুসলমান এবং বাংলাদেশি মানুষ নৌকায় বঙ্গোপসাগর পাড়ি দেয়ার চেষ্টা করেছে। ২০১৪ সালের একই সময়ের তুলনায় এ সংখ্যা ৩৪ শতাংশ বেড়েছে বলে এ হিসাবে বলা হয়েছে। ২০১৪ সাল থেকে এ ভাবে মোট ৯৪ হাজার ভাগ্যান্বেষী জীবনের ঝুঁকি নিয়ে সাগর অতিক্রম করে অন্য দেশে পাড়ি জমানোর চেষ্টা করেছে। আর এ কাজ করতে যেয়ে ১১০০’র বেশি হতভাগ্য মানুষ সাগরে ডুবে মারা গেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: