রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে প্রধানমন্ত্রীর হো‌টে‌লের সাম‌নে বৃষ্টি উপেক্ষা করে বিএন‌পির বিক্ষোভ  » «   বিশ্বের চতুর্থ ভয়ঙ্করতম সংগঠন মাওবাদী!  » «   ফেঁসে যাচ্ছেন যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড আবেদনকারীরা  » «   শাবিপ্রবিতে ছাত্রী হলের পানিতে মিলছে কেঁচো-জোঁক!  » «   সিলেটের ওসমানীনগরে বাস চাপায় নিহত ২, আহত ৩  » «   বনে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে ১১ সিংহের মৃত্যু  » «   তাবলিগের সংকট নিরসনে সরকারের পাঁচ নির্দেশনা  » «   গাজীপুরে বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ, মহাসড়ক অবরোধ  » «   শূন্যপদের সঠিক তথ্য দিচ্ছে না শিক্ষা প্রতিষ্ঠানগুলো  » «   আজ ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট  » «   এবার ক্ষুধার্ত পদ্মার পেটে যাচ্ছে শিবচর  » «   আইসিসি নিজেই মিয়ানমারের বিচারে সক্ষম: জাতিসংঘ মহাসচিব  » «   নাইজেরিয়ায় কলেরা সংক্রমণ; ৯৭ জনের মৃত্যু  » «   ধানের শিষ এখন পেটের বিষ: ওবায়দুল কাদের  » «   যুদ্ধের জন্য প্রস্তুত, তবে শান্তির পথও খোলা: পাকিস্তান আর্মি  » «  

আবার নামতে পারে রোহিঙ্গা শরণার্থীদের ঢল : জাতিসংঘ



dbcee9c902268c0d9e0620a1a594c16c_XLনিউজ ডেস্ক :: জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশন বা ইউএনএইচসিআর হুশিয়ারি উচ্চারণ করে বলেছে, চলতি মাসের শেষ দিকে নতুন করে দক্ষিণপূর্ব এশিয়াগামী রোহিঙ্গা মুসলমান এবং বাংলাদেশি মানুষের ঢল নামতে পারে। খবর রেডিও তেহরান।

এতে বলা হয়েছে, বঙ্গোপসাগর নতুন করে নৌকায় পাড়ি দেয়ার চেষ্টায় হন্যে হয়ে উঠবে রোহিঙ্গা মুসলমানরা। বর্ষা মওসুম শেষ হওয়ার আগেই দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নেয়া দরকার বলে জাতিসংঘ মনে করছে। জেনেভায় এক সংবাদ সম্মেলনে ইউএনএইচসিআর মুখপাত্র মেসিলা ফ্লেমিং এ হুশিয়ারি উচ্চারণ করেন।

নির্যাতনের হাত থেকে প্রাণে বাঁচার আশায় চলতি বছরের গোড়ার দিকে মারাত্মক ঝুঁকি নিয়ে নৌকায় মিয়ানমার থেকে পালিয়ে যাওয়ার চেষ্টায় নেমেছিল রোহিঙ্গা মুসলমানরা। থাইল্যান্ড, ইন্দোনেশিয়া এব্ং মালয়েশিয়া এ সব হতভাগ্য শিশু-নারী-পুরুষদের আশ্রয় দেয় নি বা তাদের আবার ফেরত পাঠানোর পদক্ষেপ গ্রহণ করলে এক ভয়াবহ মানবিক পরিস্থিতির সৃষ্টি হয়।

মেসিলা ফ্লেমিং বলেন, জাতিসংঘ আশংকা করছে, এক মাসের মধ্যে আবারো এ রকম পরিস্থিতি দেখা দিতে পারে। এ জাতীয় পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য আঞ্চলিক সরকারগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

ইউএনএইচসিআর’এর হিসাব অনুযায়ী চলতি বছরের শুরু থেকে ৩১ হাজার রোহিঙ্গা মুসলমান এবং বাংলাদেশি মানুষ নৌকায় বঙ্গোপসাগর পাড়ি দেয়ার চেষ্টা করেছে। ২০১৪ সালের একই সময়ের তুলনায় এ সংখ্যা ৩৪ শতাংশ বেড়েছে বলে এ হিসাবে বলা হয়েছে। ২০১৪ সাল থেকে এ ভাবে মোট ৯৪ হাজার ভাগ্যান্বেষী জীবনের ঝুঁকি নিয়ে সাগর অতিক্রম করে অন্য দেশে পাড়ি জমানোর চেষ্টা করেছে। আর এ কাজ করতে যেয়ে ১১০০’র বেশি হতভাগ্য মানুষ সাগরে ডুবে মারা গেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: