সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
শাস্তির বিধান রেখে সম্প্রচার আইনের খসড়া অনুমোদন  » «   সম্পাদক পরিষদের তথ্যে ঘাটতি আছে: তথ্যমন্ত্রী  » «   প্রশ্নফাঁস: ঢাবির ঘ ইউনিটের ফল প্রকাশ স্থগিত  » «   আমেরিকার সতর্কতার জবাবে পাল্টা ব্যবস্থার হুমকি সৌদির  » «   বন্দরবাজারে স্বেচ্ছাসবক দলের মিছিলে পুলিশের বাধা, আটক ১  » «   সন্ত্রাসীদের হুমকি নভেম্বরেই খুন করা হবে মোদিকে!  » «   শাহবাগ-সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা বন্ধে আইনি নোটিশ  » «   ফেক এনকাউন্টার: ভারতে সাত সেনা সদস্যের যাবজ্জীবন  » «   আবারো নির্বাচন কমিশনের সভা বর্জন করলেন কমিশনার মাহবুব  » «   বিতর্কিত ৯টি ধারা সংশোধনের দাবিতে সম্পাদক পরিষদের মানববন্ধন  » «   সংসদ নির্বাচনের প্রস্তুতিতে আজ ইসির গুরুত্বপূর্ণ বৈঠক  » «   পৃথিবী বাঁচাতে হলে বন্ধ করতে হবে মাংস খাওয়া!  » «   শাহজালালে ৭ কেজি সোনাসহ মালয়েশিয়ার নাগরিক আটক  » «   ইরানের ‘সরকার পরিবর্তন’ করতে চায় যুক্তরাষ্ট্র: রুহানি  » «   দুর্গা পূজা উপলক্ষে সব মানুষের শান্তি কামনা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর  » «  

আজ হারলেই কী বাদ পড়বে বাংলাদেশ?



স্পোর্টস ডেস্ক:: এবারের এশিয়া কাপে শুরুটা বেশ দুর্দান্তই করেছিল বাংলাদেশ। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে দাপুটে জয়ের পর একেবারেই অচেনা রূপে টাইগাররা। আফগানিস্তান এবং ভারতের বিপক্ষে হারের পর আজ ফের আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। দুই দলের জন্যই ম্যাচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে দুই দলই হেরেছে। আর তাই টিকে থাকার জন্য ম্যাচটি জেতা জরুরি।

বাংলাদেশের জন্য ফাইনাল খেলার সুযোগটা এখনো আছে পুরোপুরি। সেজন্য আফগানিস্তান এবং পাকিস্তানের বিপক্ষে জিততে হবে। তাহলে ফাইনাল নিশ্চিত হয়ে যাবে। তবে আজকের ম্যাচে হেরে গেলে কাজটা কঠিন হয়ে যাবে। তবে, টুর্নামেন্ট থেকে বাদ পড়বে না।

আফগানদের বিপক্ষে আজ হারলেও টুর্নামেন্টে টিকে থাকতে পারে বাংলাদেশ। সেজন্য একটু হিসেব কষতে হবে।যদি আজকের আরেক ম্যাচে ভারতের কাছে পাকিস্তান হেরে যায় তহলে বাংলাদেশকে তাকিয়ে থাকতে হবে ভারত আর আফগানিস্তানের শেষ ম্যাচের দিকে। ওই ম্যাচে আফগানিস্তানকে ভারত হারালেই হিসেবের মধ্যে চলে আসবে বাংলাদেশ।

এমন পরিস্থিতিতে তিন জয় নিয়ে সরাসরি ফাইনালে চলে যাবে ভারত। আফগানিস্তান আর পাকিস্তান দুই দলেরই জয় হবে একটি করে। শেষ ম্যাচে পাকিস্তানকে বাংলাদেশ হারাতে পারলে তিন দলেরই একটি করে জয় হবে। তখন হবে রানরেটের হিসেব। সেক্ষেত্রে যাদের রানরেট বেশি থাকবে তারাই খেলবে ফাইনাল।

তবে আজ আফগানিস্তানের বিপক্ষে যদি হারে বাংলাদেশ, আর ভারতও পাকিস্তানের কাছে হেরে যায়। তবে আজই বিদায় নিশ্চিত হয়ে যাবে মাশরাফিদের। সেক্ষেত্রে পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচটি হবে কেবলই আনুষ্ঠানিকতা। অন্যদিকে শেষ ম্যাচে আফগানিস্তান ভারতকে হারালেও ফাইনাল খেলাটা কঠিন হয়ে যাবে। কারণ, রানরেটে ভারত অনেক এগিয়ে।

এখন পর্যন্ত ভারতের রানরেট +১.৩২৯। পাকিস্তানের +০.০৭২ আর আফগানিস্তানের -০.০৭২। বাংলাদেশের নেট রানরেট -১.৩২। সেই হিসেবে ভারত আছে এক নাম্বারে, পাকিস্তান দুইয়ে, আফগানিস্তান তিন আর সবার শেষে চার নাম্বারে বাংলাদেশ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: