শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ট্রাম্পের সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর  » «   কাশ্মীর বিদ্রোহী নেতার নামে পাকিস্তানের ডাকটিকিটি প্রকাশ  » «   সংসদ নির্বাচনে হুমকি ‘সাইবার ক্রাইম’, গুজব ঠেকাতে সজাগ পুলিশ  » «   তাঞ্জানিয়ায় ফেরি ডুবি, নিহত বেড়ে ১৩৬  » «   আইনগত অনুমোদন পেলেই সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার: সিইসি  » «   সরকারি চাকরিজীবীদের কার জন্য কত টাকা গৃহঋণ  » «   গণেশের ছবি দিয়ে বিজ্ঞাপন: হিন্দুদের কাছে ট্রাম্পের দলের দুঃখ প্রকাশ  » «   প্রধানমন্ত্রীর অনুমোদন পেলো কোটা বাতিলের সুপারিশ  » «   রেলের আধুনিকায়নে দুই হাজার কোটি টাকার প্রকল্প  » «   কেন মুনকে বিশেষ সেই ‘পবিত্র পর্বতে’ নিয়ে গেলেন কিম?  » «   সুখোই কিনলে ভারতকেও নিষেধাজ্ঞায় পড়তে হবে!  » «   প্রধানমন্ত্রী নিউইয়র্কের পথে লন্ডন পৌঁছেছেন  » «   তাঁতশিল্প আধুনিকায়নে বিশেষ উদ্যোগ, বাড়ছে ঋণ  » «   আফগানিস্তানে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১৫  » «   রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে দুই পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী  » «  

আজানকে ‘যুগোপযোগী’ করার চেষ্টা – মুয়াজ্জিন গ্রেপ্তার



3. mishorআন্তর্জাতিক ডেস্ক:
মিশরে একটি মসজিদের মুয়াজ্জিনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেযা হচ্ছে – কারণ তিনি আজানকে ‘যুগোপযোগী’ করার চেষ্টায় এর ঐতিহ্যগত ভাষায় পরিবর্তন এনেছিলেন।
অভিযোগে বলা হয়, মাহমুদ আল-মোগাজী নামের ওই মুয়াজ্জিন – আজান দেবার সময় ‘ঘুমানোর চাইতে নামাজ উত্তম’ এই ঐতিহ্যগত ভাষার পরিবর্তন করে আজান দেন ‘ফেসবুকে সময় কাটানোর চাইতে নামাজ উত্তম’। বিবিসি বাংলা।
নীলনদের অববাহিকায় কাফর আল-দাওয়ার নামে এক শহরের মসজিদে এ ঘটনা ঘটে। জানা গেছে ‘ফেসবুকে সময় কাটানোর চেয়ে নামাজ উত্তম’ – মসজিদ থেকে এই অভিনব আজান শুনতে পেয়ে স্থানীয় লোকেরা ক্ষুব্ধ হয়ে ওঠে, এবং মি. আল-মোজীর বিরুদ্ধে এক অভিযোগ দায়ের করেন।
এর পর মি. আল-মোগাজীকে সাময়িকভাবে বরথাস্ত করা হয়, এবং মিশরের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় তার বিরুদ্ধে ‘আজানের ভাষায় পরিবর্তনের অভিযোগে’ আইনী ব্যবস্থা নিচ্ছে।
তবে মুয়াজ্জিনেআল-মোগাজী এর প্রতিবাদ করছেন। তিনি স্থানীয় এক টিভির চ্যাট-শো অনুষ্ঠানে উপস্থিত হয়ে বলেন, তিনি এর প্রতিবাদে অনশন ধর্মঘট করছেন। তিনি বলছেন, তিনি রাষ্ট্রপতি আবদুল ফাত্তাহ আল-সিসির কাছেও আবেদন জানাচ্ছেন যেন তাকে এ অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: