বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মাগুরায় গলায় দড়ি নিয়ে গৃহবধুর আত্মহত্যা  » «   প্রেমিকের কথায় স্বামীকে ছেড়ে দ্বিতীয় স্বামীর কাছে প্রতারিত হলো নারী!  » «   নারায়ণগঞ্জে গণপিটুনিতে ২ ডাকাত নিহত  » «   হেডফোন ব্যবহারে যেসব সমস্যা হতে পারে  » «   ৩ মাসেও মিলেনি কোনো তথ্যধর্ষণের পর সদ্য ভূমিষ্ট নবজাতক ও মাকে খুন  » «   ৩০০০ স্কুল পাচ্ছে সাড়ে ১০ হাজার কোটি টাকা  » «   ‘অভিনয় আমার ইবাদত’  » «   পরকীয়া, স্বামীকে হত্যা, এবার হবে ফাঁসি  » «   ‘সংবিধান তো কোরআন না, যে পরিবর্তন করা যাবে না’  » «   শাকিবের সেই ‘স্যাক্রিফাইস’ ইস্যুতে শাবনূর-মাহি যা বললেন  » «   কাউন্সিলরদের নাম ঘোষণা করবে না আ’লীগ  » «   বিএনপি নেতা আমীর খসরুর বাসায় মার্কিন রাষ্ট্রদূত  » «   শাহজালাল বিমানবন্দরে ৩১৮ কার্টন সিগারেট জব্দ  » «   ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচন স্থগিত  » «   ৬ মাসের মধ্যে ডাকসু নির্বাচনের নির্দেশ  » «  

আজানকে ‘যুগোপযোগী’ করার চেষ্টা – মুয়াজ্জিন গ্রেপ্তার



3. mishorআন্তর্জাতিক ডেস্ক:
মিশরে একটি মসজিদের মুয়াজ্জিনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেযা হচ্ছে – কারণ তিনি আজানকে ‘যুগোপযোগী’ করার চেষ্টায় এর ঐতিহ্যগত ভাষায় পরিবর্তন এনেছিলেন।
অভিযোগে বলা হয়, মাহমুদ আল-মোগাজী নামের ওই মুয়াজ্জিন – আজান দেবার সময় ‘ঘুমানোর চাইতে নামাজ উত্তম’ এই ঐতিহ্যগত ভাষার পরিবর্তন করে আজান দেন ‘ফেসবুকে সময় কাটানোর চাইতে নামাজ উত্তম’। বিবিসি বাংলা।
নীলনদের অববাহিকায় কাফর আল-দাওয়ার নামে এক শহরের মসজিদে এ ঘটনা ঘটে। জানা গেছে ‘ফেসবুকে সময় কাটানোর চেয়ে নামাজ উত্তম’ – মসজিদ থেকে এই অভিনব আজান শুনতে পেয়ে স্থানীয় লোকেরা ক্ষুব্ধ হয়ে ওঠে, এবং মি. আল-মোজীর বিরুদ্ধে এক অভিযোগ দায়ের করেন।
এর পর মি. আল-মোগাজীকে সাময়িকভাবে বরথাস্ত করা হয়, এবং মিশরের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় তার বিরুদ্ধে ‘আজানের ভাষায় পরিবর্তনের অভিযোগে’ আইনী ব্যবস্থা নিচ্ছে।
তবে মুয়াজ্জিনেআল-মোগাজী এর প্রতিবাদ করছেন। তিনি স্থানীয় এক টিভির চ্যাট-শো অনুষ্ঠানে উপস্থিত হয়ে বলেন, তিনি এর প্রতিবাদে অনশন ধর্মঘট করছেন। তিনি বলছেন, তিনি রাষ্ট্রপতি আবদুল ফাত্তাহ আল-সিসির কাছেও আবেদন জানাচ্ছেন যেন তাকে এ অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: