শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «   সিলেট-১ আসনে ধানের শীষের প্রচারণার একসঙ্গে মুক্তাদির-আরিফ  » «   সহিংসতার ঘটনা খতিয়ে দেখতে সিইসির নির্দেশ  » «   ‘ইডিয়ট’ লিখে গুগলে সার্চ দিলে কেনো আসে ট্রাম্পের ছবি?  » «   বিশ্ব ভ্রমণ করবে বাংলাদেশের প্রথম বিদ্যুৎচালিত গাড়ি  » «   খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরব ছাড়পত্র পাবে না: নিক্কি হ্যালি  » «   গুগলে সবচেয়ে বেশি খোঁজ খালেদা ও হিরো আলম  » «   আস্থা ভোট, নেতৃত্বের পরীক্ষায় উতরে গেলেন তেরেসা মে  » «   ফোনালাপ ফাঁস: খন্দকার মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ  » «   নির্বাচনে এজেন্ট পাওয়া নিয়ে চিন্তায় বিএনপি  » «  

আগে ভোটার হতে পারবেন যে ৩ দেশের প্রবাসীরা



প্রবাস ডেস্ক::সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মালয়েশিয়ায় থাকা বাংলাদেশিদের প্রথমে ভোটার করা হবে। ধাপে ধাপে সক্ষমতার পরিধি বাড়িয়ে অন্যান্য দেশে অবস্থানরত প্রবাসীদের ভোটার করবে নির্বাচন কমিশন (ইসি)।

প্রাথমিকভাবে কমিশন এ সিদ্ধান্ত নিয়ে কমিশন সভায় অনুমোদন করা হয়েছে। এ জন্য সৌদি আরবে ৪টি, সংযুক্ত আরব আমিরাতে ১টি এবং মালয়েশিয়ায় ২টিসহ মোট ৭টি টেকনিক্যাল টিম প্রস্তুত করা হচ্ছে। আগামী ২০১৭-১৮ সংশোধিত অর্থবছরের বাজেটে বরাদ্দ রাখতে অনুরোধ জানানো হয়েছে।

কমিশনের নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, প্রবাসীদের ভোটার-প্রক্রিয়াকে সহজ করতে প্রবাসী সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা, স্টেকহোল্ডার, নিবন্ধিত রাজনৈতিক দল, গণ্যমান্য ব্যক্তি, সুশীল সমাজের প্রতিনিধি এবং বিভিন্ন গণমাধ্যমের জ্যেষ্ঠ সাংবাদিকদের নিয়ে শিগগিরই একটি সেমিনারের আয়োজন করতে যাচ্ছে কমিশন। তাদের মতামত ও পরামর্শ নিয়ে স্বাধীনতার ৪৭ বছর পর প্রবাসীদের প্রবাসে ভোটার করার কার্যক্রম শুরু করবে কমিশন।

এ প্রসঙ্গে কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন বলেন, প্রবাসীদের প্রবাসে ভোটার করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। এর জন্য রাজনৈতিক দল, বিভিন্ন মন্ত্রণালয়, সুশীল সমাজ ও ইসির অংশীজনদের নিয়ে একটি সেমিনার আয়োজন করতে যাচ্ছ, যার সময় এখনো নির্ধারণ হয়নি।

প্রাপ্ত তথ্যমতে, মধ্যপ্রাচ্য, ইউরোপ এবং আমেরিকাসহ বিশ্বের অনেক দেশে বহুসংখ্যক বাংলাদেশি নাগরিক অবস্থান করছেন। স্বাধীনতার এত বছর পরও তারা দেশে আসার সুযোগ পান না। যার ফলে ভোটার তালিকায় তাদের নাম যেমন অন্তর্ভুক্ত হয় না, তেমনি তারা জাতীয় পরিচয়পত্র থেকে বঞ্চিত। রাষ্ট্রের পরিচিতি পত্র না থাকায় নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন তারা।

দেশের অর্থনীতিতে অবদান রাখা এসব প্রবাসী বাঙালিকে ভোটার করতে নানা উদ্যোগ নেওয়া হলেও তাতে ঘাটতি থাকায় তা আর সামনের দিকে এগোয়নি। বর্তমান খান মো. নুরুল হুদা কমিশন গত বছরের ফেব্রুয়ারিতে দায়িত্বে এসে প্রবাসীদের ভোটার করার সুপরিকল্পিত পদক্ষেপ নেয়।

এমনকি একটি দূতাবাস থেকে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে প্রবাসীদের ভোটার করার উদ্যোগ নিতে অনুরোধ জানায়। পাশাপাশি সম্প্রতি রিয়াদের রাষ্ট্রদূত সিইসিকে পত্র দিয়ে বাংলাদেশিদের ভোটার করার অনুরোধ জানায়। এর আগে গত বছরে জেলা প্রশাসক সম্মেলনে প্রবাসীদের ভোটার করার প্রস্তাব রেখেছিলেন কয়েকজন ডিসি।

আর গত বছরের ২২ আগস্ট কাপাসিয়ায় আইডি কার্ড বিতরণ করতে সিইসি সেখানে গেলে স্থানীয় জনপ্রতিনিধিরা তাদের ভোটার করতে অনুরোধ করে। বিভিন্ন পক্ষের দাবি জোরালো হলে কমিশনকে বিষয়টি ভাবিয়ে তোলে। নানা দিক বিবেচনা করে মধ্যপাচ্যের সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মালয়েশিয়ায় প্রথম অবস্থায় সেখানকার বাঙালিদের ভোটার করার বিষয়ে সিদ্ধান্ত নেয়। এ জন্য প্রয়োজনীয় সরঞ্জামাদি সংগ্রহের প্রস্তুতি শুরু হয়েছে।

প্রাপ্ত তথ্যমতে, ১৯৯৮ সালে দেশের উচ্চ আদালত প্রবাসী বাংলাদেশিদের ভোটাধিকার সংবিধান স্বীকৃত বলে ঘোষণা দেন। দীর্ঘ ১৮ বছরেও সেই ঘোষণা বাস্তবায়নের মুখ দেখেনি। বিশ্বের ১৫৭টি দেশে কোটির ওপরে প্রবাসী বাংলাদেশি রয়েছেন। বর্তমান কমিশনের এই উদ্যোগে তাদের দীর্ঘদিনের পুঞ্জিভূত ক্ষোভের অবসান হবে বলে আশা করছেন সংশ্লিষ্ট নীতিনির্ধারকরা। এর আগে ১/১১ ড. শামসুল হুদা কমিশনের দুজন কমিশনার এ বিষয়ে অভিজ্ঞতা নিতে যুক্তরাজ্য সফর করেছিলেন। এর পেছনে কয়েক লাখ টাকা ব্যয় হয়েছিল। এ নিয়ে সে সময় ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন সাবেক কমিশনাররা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: