সোমবার, ২৪ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
প্রথমবার সিলেট-চট্টগ্রাম-কক্সবাজার রুটে উড়বে ইউএস-বাংলা  » «   ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়ায়-জাপান-অস্ট্রেলিয়া  » «   ভোটকেন্দ্রেই ঘুমিয়ে পড়লেন কর্মকর্তা  » «   ‘জয় শ্রীরাম’ না বলায় পিটিয়ে মুসলিম যুবককে হত্যা  » «   নয়াপল্টনে একের পর এক ককটেল বিস্ফোরণ  » «   অফিসে বসে বসে শুধু কি চা খাইলে হবে? দেশপ্রেম থাকতে হবে: হাইকোর্ট  » «   বিকেলের মধ্যে উদ্ধার কাজ শেষ হবে: রেলসচিব  » «   বাংলাদেশের নামে সড়কের নামকরন যুক্তরাষ্ট্রে  » «   সরকারি চাকরিজীবীদের বেতন বাড়লেও দুর্নীতি কমছে না : টিআইবি  » «   দেশসেরা প্রধান শিক্ষক হবিগঞ্জের শাহনাজ কবীর  » «   বাঘের খাবারও চুরি হয় ঢাকা চিড়িয়াখানায়, ফেসবুকে ভাইরাল  » «   দুই মাস ওমরাহ ভিসা স্থগিত করল সৌদি  » «   বীমার আওতায় যেসব সুবিধা পাচ্ছে সরকারি চাকরিজীবীরা  » «   কারাগারে সুনামগঞ্জের আ. লীগ নেতা শামীম আহমদ  » «   মুক্তি পেয়ে নতুন যে বাড়িতে থাকবেন খালেদা  » «  

আকাশে যাত্রী নিরাপত্তায় ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ



আন্তর্জাতিক ডেস্ক:: বিমানে ভ্রমণের সময় যাত্রীদের নিরাপত্তায় ভারতের চাইতে অনেক এগিয়ে বাংলাদেশ। এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক বিমান পরিবহণ সংস্থা (ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন)।বৃহস্পতিবার তামিলনাড়ুতে এক বিমান দুর্ঘটনার পর সেখানকার বিমান যাত্রীদের সুরক্ষার বিষয়টি ফের সামনে এলো।

সংস্থাটির ২০১৭ সালে করা শেষ অডিট রিপোর্ট সম্প্রতি জানিয়েছে, যে আটটি মাপকাঠির ভিত্তিতে যাত্রীদের নিরাপত্তার বিষয়টি যাচাই করা হয়, তার মধ্যে পাঁচটিতে ভারতের প্রাপ্ত নম্বর আন্তর্জাতিক গড়ের তুলনায় কম। অন্যদিকে সাতটি মাপকাঠিতেই আন্তর্জাতিক গড় থেকে এগিয়ে বাংলাদেশ।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এয়ারলাইন্সের বিমানটি বৃহস্পতিবার রাতে তামিলনাড়ু রাজ্যের ত্রিচি শহর থেকে দুবাইয়ের উদ্দেশে যাত্রা শুরু করেছিল। কিন্তু উড্ডয়নের পর এর দুটি চাকা ত্রিচি বিমানবন্দরের সীমানা প্রাচীরে ধাক্কা খাওয়ার পর এটি মুম্বাই বিমানবন্দরে জরুরি অবতরণ করে। এতে কেউ হতাহত না হলেও বিমানটি ক্ষতিগ্রস্ত হয়। এরপরই আলোচনায় উঠে আসে যাত্রী নিরাপত্তার বিষয়টি।

শুক্রবার সকালে বিমানমন্ত্রী সুরেশ প্রভু জানান, দেশের সমস্ত বিমানসংস্থা যাত্রী সুরক্ষার দিকগুলি ঠিক মতো পালন করছে কিনা, তার নিয়মিত রিপোর্ট চেয়ে পাঠানো হচ্ছে।তবে শুধু বিমানসংস্থাই নয়, এই যাত্রী সুরক্ষার অভাবের জন্য কেন্দ্রকেও কাঠগড়ায় দাঁড় করিয়েছেন বিশেষজ্ঞরা।

আন্তর্জাতিক বিমান পরিবহণ সংস্থা জানিয়েছে, যে পাঁচ মাপকাঠিতে আন্তর্জাতিক গড়ের থেকেও কম নম্বর পেয়েছে ভারত, তার মধ্যে অন্যতম দুর্ঘটনা সংক্রান্ত তদন্তও। কতটা পেশাদারিত্ব নিয়ে এসব দুর্ঘটনার তদন্ত করা হয়েছে, তা-ও খতিয়ে দেখা হয়েছে সেই অডিটে। ফলে, প্রশ্নের মুখে তদন্তের দায়িত্বে থাকা ডিজিসিএ-ও।

এছাড়া, আইন প্রণয়ন, সংস্থার পেশাদারিত্ব, লাইসেন্স ব্যবস্থা, বিমানবন্দর সংক্রান্ত মাপকাঠিতেও আন্তর্জাতিক গড় থেকে পিছিয়ে ভারত।

সূত্র: আনন্দবাজার

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: