রবিবার, ১৯ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চাকরি পেলেন সিলেটের অর্ধশতাধিক প্রতিবন্ধী  » «   ‘নির্বাচনকালীন সরকারের নেতৃত্ব দিবেন প্রধানমন্ত্রী’  » «   কফি আনানের মৃত্যুতে স্পিকারের শোক  » «   চীন থেকে ফিরে ঠান্ডা মাথায় সাবেক স্বামীকে খুন!  » «   মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে: নাসিম  » «   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই  » «   ‘ভুলে ভরা’ ইমরানের শপথ  » «   বিএনপি নির্বাচনে গেলে আ.লীগের সঙ্গে থাকবে জাতীয় পার্টি : এরশাদ  » «   ৬ জিবি র‌্যামের নতুন ফোন আনলো স্যামসাং  » «   হবিগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু  » «   নাট্যাচার্য সেলিম আল-দীনের ৬৯তম জন্মজয়ন্তী আজ  » «   হকারদের দখলে নগরীর প্রধান প্রধান সড়ক,যানজটে অতিষ্ঠ নগরবাসী  » «   আজ ফাইনালে ভারতের মুখোমুখি বাংলাদেশ  » «   বিক্রেতারা গরুর দাম সহনীয় বললেও ক্রেতারা বলছেন বেশি  » «   গ্যালাক্সি নোট ৯-এর পেছনে এক কেজি সোনা, দাম অর্ধকোটি টাকা!  » «  

অসুস্থ হলে কেন চিকেন স্যুপ খেতে বলা হয়?



লাইফস্টাইল ডেস্ক::বাড়িতে কেউ অসুস্থ হয়ে পড়লে দুর্বলতা কাটাতে আমরা চিকেন স্যুপ খাওয়াতে দেখেছি । নিজেরাও সেই নিয়ম মেনেই বাচ্চার ঠান্ডা লাগলে, জ্বর হলে, অসুস্থ হয়ে পড়লে ভরসা রাখি গরম চিকেন স্যুপে। কিন্তু সত্যিই কি চিকেন স্যুপ ইনফেকশন কমাতে সাহায্য করে?

মেডিক্যাল জার্নাল চেস্ট-এ প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, চিকেন স্যুপ ফুসফুস ও শ্বাসনালীর প্রদাহ কমাতে সাহায্য করে। চিকেন স্যুপ খেলে ফুসফুসে নিউট্রোফিল নামক শ্বেত রক্তকণিকার চলাচল বাধা পায়। যা ফুসফুসে প্রদাহ কমিয়ে ঠান্ডা লাগা কমাতে সাহায্য করে।

এই বিষয়ে ওমাহার ইউনিভার্সিটি অব নেব্রাস্কা মেডিক্যাল সেন্টারের অধ্যাপক স্টিফেন রেনার্ড বলেন, “চিকেন স্যুপের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা আমাদের শরীরে কোষের উপর ওষুধের মতো কাজ করে। আবার চিকেন স্যুপের মধ্যে থাকা মশলার সুগন্ধ সাইনাস ইনফেকশন কমাতে সাহায্য করে।”

পরীক্ষার জন্য গবেষকরা প্রথমে ১৫ জন স্বেচ্ছাসেবীর নাকে ব্যাকটেরিয়া বা ভাইরাসের ক্লাম্প প্রবেশ করানো হয়। এ বার প্রথমে তাদের ঠান্ডা জল, তারপর গরম জল ও সব শেষে চিকেন স্যুপ খাইয়ে দেখা হয় কোন ক্ষেত্রে ভাইরাস, ব্যাকটেরিয়ার কী গতিবিধি লক্ষ্য করা যাচ্ছে। দেখা যায়, গরম জলের তুলনায় গরম চিকেন স্যুপ সংক্রমণের উপর অনেক তাড়াতাড়ি কাজ করে।

আবার অ্যাকাডেমি অব নিউট্রিশন অ্যান্ড ডায়াটেটিকসের নিউট্রিশনিস্ট ক্রিস্টেন স্মিথের মতে, শুধু ইনফেকশন কমানো নয়, চিকেন স্যুপের মধ্যে থাকা প্রচুর পুষ্টিগুণ দুর্বলতা কাটাতেও সাহায্য করে। ফ্লু-এর সময় শরীরকে হাইড্রেটেড রাখে ও খিদে বাড়ায়। যেমন চিকেন স্টকের মধ্যে থাকে জিঙ্ক ঠান্ডা লাগা কমাতেও সাহায্য করে। চিকেনের মধ্যে থাকা প্রচুর পরিমাণ অ্যামাইনো অ্যাসিড সিস্টেইনও দুর্বলতা কাটিয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

এ ছাড়াও চিকেন স্যুপে থাকা ভিটামিন এ ও অন্যান্য সবজি শরীরে ভিটামিন ও মিনারেলের ঘাটতি মেটাতে সাহায্য করে। অন্য দিকে, বোন ব্রথের মধ্যে থাকা কোলাজেন যে কোনও অসুস্থতা থেকে শরীর দ্রুত সারিয়ে তুলতে অব্যর্থ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: