সোমবার, ১৮ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ছাত্রীর সঙ্গে শিক্ষকের কুকীর্তি ফাঁস!  » «   মায়ের পছন্দ ব্রাজিল, সমর্থক জয়ও  » «   পুলিশ কমিশনার‘ঈদগাহে ছাতা ও জায়নামাজ ছাড়া অন্য কিছু নয়’  » «   ‘আমিও প্রেগনেন্ট হয়েছি, অনেকবার অ্যাবরশনও করিয়েছি’  » «   গুগল পেজ ইরর দেখায় কেন?  » «   রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সিইসি কে কোথায় ঈদ করছেন  » «   ইসি সচিব : তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণা  » «   বিপজ্জনক রূপ নিয়েছে মনু ও ধলাই  » «   বিশ্বকাপের একদিন আগে বরখাস্ত স্পেন কোচ!  » «   ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ৭ কি.মি. যানজট  » «   শারীরিক সম্পর্ক নিয়ে আলিয়ার সোজা কথা!  » «   যে কারণে ইউনাইটেড হাসপাতালে যেতে চান খালেদা  » «   খালেদা চিকিৎসা চান নাকি রাজনীতি করছেন : সেতুমন্ত্রী  » «   যানজটের কথা শুনিনি, কেউ অভিযোগও করেননি  » «   ডিএমপি কমিশনার আছাদুজ্জামান ‘বকশিসের নামে নীরব চাঁদাবাজি নেই’  » «  

অল্প জায়গায় বেশি মাংস সংরক্ষণ করার দারুণ কিছু কৌশল!



লাইফ ডেস্ক:: কোরবানির ঈদ মানেই ফ্রিজ খালি করতে হবে অথবা নতুন ফ্রিজ কিনতে হবে। কোরবানির মাংস তিনভাগে ভাগ হয়ে যাবার পর নিজেদের ভাগে যতখানি মাংস রয়ে যায়, সেটা ডিপফ্রিজে সংরক্ষণের জন্যে যেন একদম নাভিশ্বাস উঠে যায় আমাদের।
কিন্তু একটুখানি বুদ্ধি করে কোরবানির আগে থেকে একটু গুছিয়ে নেওয়া গেলে কিন্তু কোরবানির মাংস সংরক্ষণ করতে এতো কষ্ট করতে হবে না আপনাকে। খুব সহজ পদ্ধতিতে কিভাবে আপনার ডিপফ্রিজে কোরবানির মাংশ সংরক্ষণ করবেন কোন ঝামেলা ছাড়াই জেনে নিন এই ফিচার থেকে।
কোরবানির মাংস সুন্দরভাবে ডিপফ্রিজে অল্প জায়গার মধ্যে এবং লম্বা সময়ের জন্য সংরক্ষণের জন্য দুইটি আলাদা অংশে ভাগ করে বুঝিয়ে দেওয়া হল।
ডিপফ্রিজ প্রস্তুত করবেন যেভাবে:
১/ প্রথমেই আপনার ডিপফ্রিজের ভেতরের অংশ পরিষ্কার করে নিন। বরফ জমে গেলে ডিপফ্রিজের জায়গা কমে যাবে। যার ফলে মাংস সংরক্ষণ করতে সমস্যা হবে।
২/ অনেক সময় ডিপফ্রিজে আমরা বহুদিনের পুরোনো রান্না করা খাবার সংরক্ষণ করে থাকি, যার কথা আমরা হয়তো ভুলেও যাই। সেই খাবারগুলো বের করে ফেলুন। যে খাবারগুলো ভালো আছে সেগুলো খেয়ে ফেলুন।
৩/ পিঁয়াজ-রসুন-আদা বাটার বক্স থাকলে সেটা সরিয়ে ফেলুন এবং নরমাল ফ্রিজে রাখুন। এতে করে অনেক জায়গা তৈরি হবে।
৪/ ডিপফ্রিজে থাকা আগের কাঁচা মাছ এবং মাংস বের করে গুছিয়ে ফ্রিজের এক কোনায় এমনভাবে রাখুন যেন ফ্রিজের অর্ধেক অংশ খালি থাকে।
কোরবানির মাংস প্রস্তুত করবেন যেভাবে:
১/ কোরবানির মাংস ছোট ছোট টুকরা করে কাটা হয়ে গেলে বড় এবং ছড়ানো কোন পাত্রে নিয়ে কিছুক্ষন রেখে দিন। এতে করে মাংসের ভেতরে থাকা রক্ত বের হয়ে যাবে। নয়তো মাংস কাটার সাথে সাথেই ডিপ ফ্রিজে ঢুকিয়ে দিলে মাংস জমাট বাঁধার আগেই মাংসের রক্ত বের হয়ে ফ্রিজে জমাট বেঁধে যাবে। ফলে পরে মাংস ফ্রিজ থেকে বের করতে গেলে সমস্যায় পড়তে হবে।
২/ আমরা সাধারণত মাংস ডিপ ফ্রিজে রাখার জন্যে পলিথিনের প্যাকেটের মধ্যে পরিমাণমতো মাংস নিয়ে গোল আকৃতি করে রেখে দেই। তবে এইভাবে মাংস রাখলে ফ্রিজে প্রচুর জায়গা নষ্ট হয় বলেই অল্প কিছু মাংস রাখার পর আর জায়গা পাওয়া যায় না।
৩/ নতুন এবং ভিন্ন একটা পদ্ধতি অনুসরন করে মাংস ফ্রিজে সংরক্ষণ করলে অল্প জায়গার মধ্যেই অনেক মাংস রাখা সম্ভব হবে। তার জন্যে আপনাকে একটি পলিথিনের ব্যাগ (জিপলক ব্যাগ হলে ভালো হয়) সমানভাবে বিছিয়ে নিতে হবে। এরপর এক টুকরা করে মাংস সমানভাবে ব্যাগের মধ্যে রাখতে হবে। ব্যাগের অর্ধেকের কিছু বেশী অংশ পর্যন্ত মাংস রাখা হয়ে গেলে ব্যগের উপর হাত দিয়ে চাপ দিয়ে ব্যাগের ভেতরে থাকা বাতাস বের করে নিতে হবে। এরপর ভালোভাবে পলিথিনের ব্যাগের মাংস মুড়িয়ে নিয়ে পলিথিনের মুখ মুড়িয়ে দিতে হবে।
৪/ এইভাবে প্রতিটা ব্যাগে মাংস রেখে, ব্যাগের বাতাস বের করে ব্যাগের মুখ বন্ধ করে নেওয়ার পর প্রতিটা ব্যাগ দেখতে হবে পাতলা এবং লম্বাটে। এই মাংসের ব্যাগগুলো এরপর ডিপফ্রিজে বিছিয়ে অথবা আড়াআড়িভাবে রাখতে পারবেন আপনি। দেখবেন যে এতে করে ফ্রিজে অনেক কম জায়গার মধ্যেই অনেকখানি মাংস সুন্দরভাবে সংরক্ষণ করা হয়ে গেছে।
ঈদ কাটুক ঝামেলবিহীন এবং দুশ্চিন্তামুক্ত। তাই ঈদের দিনের জন্যে আগে থেকে প্রস্তুতি নিয়ে রাখুন সুন্দর করে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: