রবিবার, ১৬ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না থাকায় ভালো নেই সুনামগঞ্জের হাওরাঞ্চলের মানুষ  » «   সীমান্তে বাংলাদেশি হত্যা ‘অনাকাঙ্ক্ষিত মৃত্যু’: বিএসএফ মহাপরিচালক  » «   সর্বোচ্চ চেষ্টা’ করেও ওসি মোয়াজ্জেমকে ধরতে পারছে না পুলিশ  » «   পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড কুয়েতে  » «   রোহিঙ্গা সংকট সমাধান না হলে অস্থিতিশীল হবে এশিয়া: রাষ্ট্রপতি  » «   অবশেষে ইমরান-মোদির সৌজন্য সাক্ষাৎ  » «   এমপিও পাবেন মাদরাসার সাড়ে ২১ হাজার শিক্ষক  » «   বাজেট সমালোচকদের যে গল্প শোনালেন প্রধানমন্ত্রী  » «   সুনামগঞ্জে পরিবহন সেক্টরে নৈরাজ্য ঠেকাতে প্রতিবাদ  » «   পশ্চিমবঙ্গে থাকতে হলে বাংলায় কথা বলতে হবে: মমতা  » «   ইকোসকে বিপুল ভোটে জয় পেল বাংলাদেশ  » «   মোবাইলে ১০০ টাকার কথা বললে ২৭ টাকা কেটে নেবে সরকার  » «   সাক্ষ্য দিতে চাওয়ায় প্রাণটাই কেড়ে নিল আসামিরা  » «   পশ্চিমবঙ্গকে বাংলাদেশ নয়; গুজরাট বানানো ভাল : দিলীপ ঘোষ  » «   বাজেটের প্রভাব: দাম বাড়বে যেসব জিনিসের  » «  

অবশেষে সেন্সর ছাড়পত্র পেল বহুল আলোচিত ‘ডুব’



বিনোদন ডেস্ক:: বহুল আলোচিত ‘ডুব’ চলচ্চিত্রটি মুক্তি পাবে কি না তা নিয়ে একটা সময় সংশয় তৈরি হয়েছিল। তবে তা আজ মঙ্গলবার দূর হল। সব বাধা আর অনিশ্চয়তা কাটিয়ে আট আগস্ট সেন্সর ছাড়পত্র পেয়েছে ছবিটি। আর এ বিষয়টি নিশ্চিত করেছেন সেন্সর বোর্ডের সদস্য ইফতেখার উদ্দিন নওশাদ। তিনি সে সময় প্রদর্শক সমিতির এজিএম এ ছিলেন।

কথা প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি একটু আগে জানতে পেরেছি ছবিটি আজই সন্ধ্যায় সেন্সর ছাড়পত্র পেয়েছে। তবে একটু আনুষ্ঠানিকতা বাকি রয়েছে। কাল-পরশুর মধ্যে বাকিটা হয়ে যাবে। তবে ছবিটির পরিচালক আর প্রযোজনা প্রতিষ্ঠানটিকে এখনও বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হয় নি।’

এ নিয়ে কথা হয় ছবিটির পরিচালক মোস্তফা সরওয়ার ফারুকীর। তিনি বলেন, ‘আমি এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানি না। যখন জানব তখন সবাইকে জানাব।’

নির্মাণ কাজ শেষে গত ১২ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে জমা দেওয়া হয় ছবিটি। আর ১৫ ফেব্রুয়ারি সিনেমাটিকে ‘নো অবজেকশন সার্টিফিকেট’ দেয় সেন্সর বোর্ড। ফের ১৬ ফেব্রুয়ারি এক চিঠির মাধ্যমে ডুব সংশ্লিষ্টদের সিনেমাটির সার্টিফিকেট বাতিল করার বিষয়ে জানানো হয়। তবে সরওয়ার ফারুকী বরাবরই শাওনের অভিযোগ অস্বীকার করে এসেছেন।

ডুব ছবিতে অভিনয় করেছেন বলিউডের অভিনেতা ইরফান খান, বাংলাদেশের তিশা, রোকেয়া প্রাচী ও ভারতের পার্নো মিত্র। গত বছর ছবির শুটিং শেষে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ বেরিয়েছিল, ছবিটি এ দেশের জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনীনির্ভর।

এই আশঙ্কা থেকে গত ১৩ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে একটি চিঠি দেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন। তাতে তিনি শঙ্কা প্রকাশ করেন, ডুব ছবিটি তার প্রয়াত স্বামী কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনীনির্ভর কি না, তা বিবেচনায় রাখার জন্য।

কারণ, গত বছর ভারত ও বাংলাদেশের কিছু সংবাদমাধ্যমকে এ ছবিরই কয়েকজন শিল্পী এমন তথ্য দিয়েছিলেন। এরপরই জটিলতার মধ্যে আটকে যায় ছবিটি। ডুব ছবিটি বাংলাদেশ থেকে প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া ও ভারত থেকে এসকে মুভিজ। ছবির সহ প্রযোজক ইরফান খান। ডুব রাশিয়ার ৩৯তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘কমেট সান জুরি প্রাইজ’ পুরস্কার জিতেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: