বুধবার, ১৫ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
১৫ আগস্ট কেন ভারতের স্বাধীনতা দিবস?  » «   খালেদার জন্মদিনে ফখরুল‘প্রাণ বাজি রেখে লড়াই করতে হবে’  » «   রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে ২ শ্রমিকের মৃত্যু  » «   ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ যানজট  » «   ঢাকায় ইলিশের কেজি মাত্র ৪০০ টাকা!  » «   অস্ট্রেলিয়ান সিনেটে প্রথম মুসলিম নারী  » «   প্রধানমন্ত্রী নয়, ইসির নির্দেশনায় চলবে প্রশাসন : নাসিম  » «   সৌদি আরবে আরও ৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু  » «   মৃত পুরুষকে বিয়ে করলেন নারী, এরপর…  » «   যা করবেন সন্তানকে বুদ্ধিমান ও চটপটে বানাতে  » «   নিউইয়র্কে লাঞ্ছিত ইমরান এইচ সরকার  » «   কুরবানির গোশত অন্য ধর্মাবলম্বীকে দেওয়া যাবে?  » «   শাহরুখের গাড়ি-বাড়ি ও ঘড়ির দাম এত?  » «   ভ্যান চালিয়ে প্রধানমন্ত্রীর নামে জমি, এরপর…  » «   মোবাইল ফোনে নতুন কলচার্জ নিয়ে যা বলছেন গ্রাহকরা  » «  

অবশেষে খুলেছে আমিরাতের শ্রমবাজার



প্রবাস ডেস্ক::অনেক দেনদরবার শেষে আবারও বাংলাদেশিদের জন্য খুলেছে সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজার। বুধবার (১৮ এপ্রিল) দুবাইতে দেশটির সঙ্গে এ ব্যাপারে একটি সমঝোতা স্বাক্ষর সই হয়েছে।

সমঝোতা স্বাক্ষরে বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে ১৯ ক্যাটাগরির কর্মী নিয়োগ করা হবে। সমঝোতা স্মারকটি স্বাক্ষরের সঙ্গে সঙ্গেই তা কার্যকর হয়েছে বলে জানা গেছে।

সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বার্তায় বলা হয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার বর্তমানে আরব আমিরাত সফর করছেন। সফরে তিনি বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে ১৯ ক্যাটাগরির কর্মী নিয়োগ বিষয়ে দেশটির সঙ্গে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

আমিরাতের পক্ষে সমঝোতায় সই করেন মিনিস্ট্রি অব হিউম্যান রিসোর্সেস অ্যান্ড এমিরেটাইজেশন-এর আন্ডার সেক্রেটারী সাইফ আহমেদ আল সুআইদি। এ সময় আরব আমিরাতের মন্ত্রী নাসের আল হামলি উপস্থিত ছিলেন।

আরব আমিরাতে বাংলাদেশি শ্রমিক নিয়োগ নিয়ে গত কয়েক মাস ধরেই আলাপ-আলোচনা চলছিলো। অবশেষে সে আলোচনায় সফলতা এলো।

সমঝোতা স্মারকে বাংলাদেশ থেকে ১৯ ক্যাটাগরির কর্মী নিয়োগের বিধান, পদ্ধতি, রিক্রুটমেন্ট এজেন্সি ও উভয় দেশের সরকারের দায়িত্ব ও কর্তব্য, কর্মীদের অধিকার, সুযোগ সবিধা, এমপ্লয়ারদের দায়িত্ব ও কর্তব্য, নিয়োগ চুক্তির বিধান ও পৃথক একটি বিরোধ নিষ্পত্তির ব্যবস্থা ইত্যাদি উল্লেখ রয়েছে।

প্রসঙ্গত, সংযুক্ত আরব আমিরাতের ২০১৭ সালে কার্যকর হওয়া শ্রম আইনের আলোকে সমঝোতা স্মারকটিতে শ্রমিক, মালিক ও উভয় দেশের সরকারের দায়িত্ব উল্লেখ করা আছে। নিরাপদ, সুশৃংখল ও দায়িত্বশীল শ্রম অভিবাসনের লক্ষ্য অর্জনের বিষয় বিবেচনায় রেখে সমঝোতা স্মারকটি স্বাক্ষর করা হয়। সমঝোতা স্মারকটি বাস্তবায়নের জন্য উভয় দেশের কর্মকর্তাদের সমন্বয়ে একটি জয়েন্ট কমিটি গঠনের বিধান রাখা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: