মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাতে দেশ ছাড়ছেন মাহমুদউল্লাহ-মুস্তাফিজ  » «   পারিবারিক অশান্তির মূলে পরকীয়া  » «   ‘এই সুমি সেই সুমি’  » «   সুপ্রিম কোর্টের দারস্থ প্রিয়া প্রকাশ  » «   খালেদার শহীদ মিনারে শ্রদ্ধার বিষয়ে যা বললেন আ’লীগ নেতারা  » «   পাবনায় সরকারি এডওয়ার্ড কলেজে বই পড়া ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «   পাবনা জেলা বিড়ি শিল্প মালিক সমিতির কমিটি গঠন শাহাদত সভাপতি রাসেল সম্পাদক  » «   কানাডায় বাংলাদেশি তরুণীর কৃতিত্ব  » «   মাথা না ধুলে ফরজ গোসল হবে?  » «   হোটেলে রুম ফাঁকা নেই, ফিরিয়ে দেয়া হলো মোদিকে  » «   ‘বর্তমান অবস্থায় খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন না’  » «   হবিগঞ্জে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের গুলি,আহত ৩০  » «   পোশাক নিয়ে আলোচনায় সোহানা সাবা  » «   ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত শহীদ মিনার  » «   চুনারুঘাটে অগ্নিকান্ডে ২টি দোকান পুড়ে ছাই  » «  

অবশেষে একুশে পদক পাচ্ছেন ‘হুমায়ূন ফরীদি’



বিনোদন ডেস্ক::বাংলা সংস্কৃতি অঙ্গনের এক অপ্রতিদ্বন্দ্বী নাম ‘হুমায়ূন ফরীদি’। চলচ্চিত্র থেকে শুরু করে সংস্কৃতি অঙ্গনের সব জায়গাতেই যার ছিল অবাদ বিচরণ। সংস্কৃতি অঙ্গনে তাঁর অবদানের জন্য এবার একুশে পদক পেতে যাচ্ছেন প্রয়াত এই অভিনেতা।

গতকাল বৃহস্পতিবার সংস্কৃতি মন্ত্রণালয় পদকের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করেছে। আর সেই তালিকায় এবার নাম আসলেন হুমায়ূন ফরীদির।

এদিকে হুমায়ূন ফরীদির একুশে পদক দেয়ার বিষয়ে বেশ কয়েকবার মুখ খুলেছিলেন প্রায়ত নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ। তিনি বলেছিলেন, ‘আচ্ছা এই মানুষটি কি অভিনয়কলায় একটি একুশে পদক পেতে পারেন না? এই সম্মান কি তাঁর প্রাপ্য না?’

হুমায়ূন ফরীদি ছাড়াও এবার একুশে পদক পেতে যাচ্ছেন অভিনেতা ইলিয়াস কাঞ্চন। সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য তাকে এ পদক দেয়া হবে।

হুমায়ূন ফরীদি ও ইলিয়াস কাঞ্চন ছাড়াও ভাষা আন্দোলনে প্রয়াত আ জ ম তকীয়ুল্লাহ ও অধ্যাপক মির্জা মাজহারুল ইসলাম পাচ্ছে সম্মানজনক এই পদক।

সংগীতে একুশে পদক পাচ্ছেন শেখ সাদী খান, সুজেয় শ্যাম, ইন্দ্র মোহন রাজবংশী, মো. খুরশীদ আলম ও মতিউল হক খান।

নৃত্যে মীনু হক, নাটকে নিখিল সেন, চারুকলায় কালিদাস কর্মকার এবং আলোকচিত্রে গোলাম মুস্তাফা, সাংবাদিকতায় রণেশ মৈত্র, গবেষণায় প্রয়াত ভাষাসৈনিক অধ্যাপক জুলেখা হক, অর্থনীতিতে মইনুল ইসলাম, ভাষা ও সাহিত্যে সৈয়দ মনজুরুল ইসলাম, সাইফুল ইসলাম খান (কবি হায়াৎ সাইফ), সুব্রত বড়ুয়া, রবিউল হুসাইন ও মরহুম খালেকদাদ চৌধুরী পদকের জন্য মনোনীত হয়েছেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: