শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশীয় কোম্পানির ক্যাপসুলে চলতি মাসেই ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন!  » «   মঞ্চে প্রধানমন্ত্রী, নাচ-গান-স্লোগানে মুখরিত বিজয় উৎসব  » «   ধনী বৃদ্ধির হারে বাংলাদেশ বিশ্বের তৃতীয় দেশ  » «   ভোটাধিকার হাইজ্যাক করেছে আওয়ামী লীগ : ড. কামাল  » «   রাজনৈতিক দলগুলোকে সংলাপে বসার আহ্বান জাতিসংঘের  » «   আওয়ামী লীগের বিজয় উৎসব ঘিরে কঠোর নিরাপত্তা  » «   অ্যাসাঞ্জের গোপন বৈঠকের খোঁজ নিচ্ছে যুক্তরাষ্ট্র  » «   সৌদি নারীদের বিয়ে করতে পারবে বাংলাদেশিরা, মিলবে ভাতা  » «   এমপি কয়েসের হাত ধরে বিএনপির হাবিব এখন আওয়ামী লীগে  » «   জিয়াউর রহমানের ৮৩তম জন্মবার্ষিকী আজ  » «   রোহিঙ্গাদের দেখতে আজ বাংলাদেশে আসছেন জাতিসংঘের দূত  » «   ‘দম বন্ধ হয়ে আসছে, আমাকে ছেড়ে দিন’  » «   দুই যুগে কতটা সফল ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা?  » «   কলম্বিয়ায় পুলিশ একাডেমিতে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১০  » «   সোহরাওয়ার্দীতে আজ আওয়ামী লীগের বিজয় সমাবেশ  » «  

অফিসের বাইরে আর ধরতে হবে না ‘বস’-এর ফোন!



আন্তর্জাতিক ডেস্ক:: বেসরকারি চাকরিজীবীদের অফিস শেষ করে বাসায় এসেও যেন স্বস্তি মেলে না। অফিস এর বসেরই কোনো ফোন বা ইমেইল থাকলে তা দেখতে হয়। কোনো নির্দেশনা থাকলে তা মানতে হয়। তাই ব্যক্তিগত জীবনে আলাদা করে একটু সময় কাটানোটাই যেন দুষ্কর হয়ে পড়ে।

এ অবস্থা থেকে নিষ্কৃতি মিলছে ভারতের বেসরকারি চাকরিজীবীদের। দেশটির আইনসভার নিম্নকক্ষ লোকসভায় এ নিয়ে ‘রাইট টু ডিসকানেক্ট বিল’ উত্থাপন করা হচ্ছে। বিলটি পাশ হলে অফিসের কাজের সময়ের বাইরে কোনও কর্মীকে ফোন বা ই-মেলের উত্তর দিতে বাধ্য করা যাবে না।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, শীতকালীন অধিবেশনের শেষ দিনে বিলটি লোকসভায় পেশ করেন এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলে। বিলের বিষয়ে তিনি বলেন, পরিবারের সঙ্গে কর্মক্ষেত্রের ভারসাম্য রক্ষা করতেই ‘ডিসকানেক্ট’ এবং ‘কল রিসিভ’ না করার অধিকার দেওয়া দরকার।

বিলে বেসরকারি কর্মীদের মূল অধিকারের অংশে রয়েছে, অফিসের বাইরে কর্মীকে তার ‘বস’ ফোন করতেই পারেন। কিন্তু সেই কর্মী ফোন না ধরলেও কোনো সমস্যা নেই। ই-মেলের ক্ষেত্রেও একই আইন প্রযোজ্য হবে।

সারা বিশ্বে ফ্রান্সই একমাত্র দেশ, যেখানে এই নিয়ম চালু রয়েছে। নিউইয়র্কেও প্রায় একইরকম বিল আনা হয়েছে। এই ধরনের কোনও আইন আনা যায় কি না, তা নিয়ে আলোচনা চলছে জার্মানিতেও।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: