শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দ্য হান্ড্রেডের ড্রাফটে আরও ৫ বাংলাদেশি ক্রিকেটার  » «   বাংলা একাডেমির সুপারিশে বদলে গেল বাংলা বর্ষপঞ্জি  » «   ওসমানীনগরে নামাজের সময় মাছ বিক্রি বন্ধ  » «   মার্কিন প্রতিনিধি পরিষদে হংকং ‘ডেমোক্রেসি অ্যাক্ট’ পাস  » «   গুগল ম্যাপে আবরারের নামে হল, খুনিদের নামে শৌচাগার  » «   গণশপথ নিয়ে আন্দোলনের ইতি টানলেন বুয়েট শিক্ষার্থীরা  » «   দক্ষিণ আফ্রিকায় মসজিদে যাওয়ার পথে গুলিতে বাংলাদেশির মৃত্যু  » «   তুরস্কের বিরুদ্ধে লড়তে কুর্দিদের ‘প্রশিক্ষণ দিয়েছিল’ যুক্তরাষ্ট্র  » «   অপরাধ প্রতিরোধে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন: পুলিশ সুপার  » «   আবরার হত্যা: ২০ জনকে আসামি করে চার্জশিট হচ্ছে  » «   কানাইঘাটে ১১টি ভারতীয় গরু আটক  » «   জাবির গণরুম: ম্যানার শেখানোর নামে নবীন শিক্ষার্থী নির্যাতন  » «   কতগুলো বাটপার আছে যারা জাতীয় নেতা: ভিপি নুর  » «   ১৫ দিনে পাসপোর্ট না হলে কারণ জানিয়ে দিতে হবে আবেদনকারীকে  » «   ভারতে পালানোর সময় আবরার হত্যার আসামি সাদাত গ্রেফতার  » «  

অনাহারে মৃত্যুর মুখে ৫০ হাজার ইরাকি



full_476224217_1460089385আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের আল আনবার প্রদেশের ফাল্লুজাহ শহরে প্রায় ৫০ হাজার নাগরিক অনাহারে মরতে বসেছে। শহরটি ইসলামিক স্টেটের দখলে থাকায় তারা কেউ বেরও হতে পারছে না শহর থেকে।
বৃহস্পতিবার জাতিসংঘের একজন উচ্চপদস্থ কর্মকর্তা লিসা গ্র্যান্ডে আল-জাজিরাকে জানিয়েছেন, গত তিন মাসে সেখানকার মানবিক পরিস্থিতি করুণ আকার ধারণ করেছে এবং শহরটি মহামারীর কবলে পড়তে পারে।
গত ডিসেম্বর মাসে আইএসের হাত থেকে ইরাকের সরকারি বাহিনী রামাদি পুনর্দখল করার পর এখনো পর্যন্ত কোন রকম খাদ্য সাহায্য পৌঁছায়নি ফাল্লুজাহতে।
কারণ রসদ সরবরাহের জন্য সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছিল ইরাকি বাহিনী। এদিকে ফাল্লুজাহ থেকে বেসামরিক নাগরিকদের বের হতে দেয় নি আইএস।
নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংগঠন এইচআরডব্লিউ ফাল্লুজাহতে জরুরি ত্রাণ পৌঁছানোর জন্য তাগাদা দিয়েছে। তারা বলেছে, গত কয়েক মাসে শিশুসহ শহরের প্রায় ১৪০ জন বাসিন্দা ইতিমধ্যে খাদ্য ও ওষুধের অভাবে মারা গেছে।
উল্লেখ্য, ফাল্লুজাহ থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করায় গোটা একটি পরিবার এবং আরও বেশ কয়েকজনকে হত্যা করেছে আইএস জঙ্গিরা। আরও প্রায় ১০০ জনকে জেলে বন্দী করে রেখেছে তারা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: