শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «   মাফিয়াদের স্বর্গরাজ্যে দশ বাংলাদেশির অনন্য সাহসিকতার নজির  » «   ১৪ দলের শরিকদের বিরোধী দলে থাকাই ভালো: ওবায়দুল কাদের  » «   সন্ত্রাস-মাদক-জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ : প্রধানমন্ত্রী  » «   সংসদ সদস্যদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   কৃত্রিম কিডনি তৈরি করলেন বাঙালি বিজ্ঞানী  » «   ব্রেক্সিট ইস্যু: অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে  » «   টিআইবির প্রতিবেদন গ্রহণযোগ্য নয়, পুরোপুরি প্রত্যাখ্যান করি: সিইসি  » «   জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করছেন শেখ হাসিনা  » «   সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «  

অনলাইনে গরু-ছাগলের বিরাট হাট



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: ঈদুল আজহার বাকি আর তিন দিন। গরুর হাটের পোস্টার-ব্যানারে ছেয়ে গেছে শহর-গ্রামের দেয়াল আর রাস্তা। পাশাপাশি ফেইসবুকের ওয়াল আর ওয়েবসাইটগুলোর ব্যানারেও গরু-ছাগলের হাঁকডাক। অনলাইনে কোরবানির পশুর খোঁজখবর জানাচ্ছেন ইমরান হোসেন মিলন

দৃশ্যপট পাল্টে গেল দু-তিন বছরেই। জ্যাম ঠেলে, কাদা মাড়িয়ে হাটে যেতে অনীহা যাদের, তাদের কথা মাথায় রেখে মাঠে নেমে পড়ল অনলাইন উদ্যোক্তারা। এ গ্রাম সে গ্রাম ঘুরে হাজারো গোয়ালের গরু-ছাগল-ভেড়ার ছবি তুলে সাজিয়ে ফেলল পোর্টালগুলো। পশু ক্রেতার বাড়ি পৌঁছে দেওয়া, ফ্রি কসাই দেওয়া ইত্যাদি অফার জুড়ে দিয়ে জমিয়ে ফেলল ‘অনলাইন হাট’।

শুরুর দু-এক বছর টুকটাক বিক্রি হলেও এখন এই ভার্চুয়াল হাট বেশ সরগরম। জমবেই বা না কেন? ঘরে বসে কম্পিউটার থেকে সাইটে ঢুকে মাউসের ক্লিকে বা স্মার্টফোনের পর্দায় ভেসে ওঠা ছবিতে স্পর্শ করে দেখা যাচ্ছে বিভিন্ন দামের পশু।পছন্দ হলে বিক্রেতার সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করে, ক্ষেত্র বিশেষে দরদাম করে কিনেও নিচ্ছেন।

বিক্রয়ডটকম
দেশের অন্যতম অনলাইন মার্কেটপ্লেস bikroy.com তিন-চার বছর ধরে পশুর হাট বসাচ্ছে নিজেদের সাইটে। এবারও আছে। এই হাটেই যেকোনো বিক্রেতাই নিবন্ধন করে পশু বিক্রি করতে পারছেন। এমনকি গ্রামের সাধারণ গৃহিণীরাও।

সাইটটি ঘুরে দেখা গেল, বিভিন্ন দামের পশু রয়েছে। দেশের বিভিন্ন প্রান্তের বিক্রেতারা তাদের পশুর বিজ্ঞাপন দিয়েছেন। আকৃতি ও জাতভেদে রয়েছে দামের পার্থক্য। পাওয়া যাচ্ছে ৪৫ হাজার থেকে শুরু করে দুই লাখ টাকা দামের গরু। তবে লাখ টাকার নিচের গরুর সংখ্যাই বেশি।রয়েছে কোরবানির ছাগলও। দাম ১৫ হাজার থেকে ৪০ হাজার টাকার মধ্যে।

বিক্রয়ডটকম থেকে এসব পশু কিনতে হলে আগ্রহী ক্রেতাদের পশুর ছবি দেখে সেগুলোর নিচে দেওয়া মোবাইল নম্বরে যোগাযোগ করতে হবে। চাইলে সরাসরি গিয়ে দেখেও কেনা যাবে।বিক্রয়ের বিপণন বিভাগের প্রধান ঈশিতা শারমিন জানান, গেল বছরের তুলনায় এ বছর চাহিদা আরো বাড়ছে।

সাইটটিতে এবার চলছে #BiratHaat শিরোনামে প্রচারণা ও অফার। ফেইসবুকে চলা এই ক্যাম্পেইনে বিক্রয়ের ওয়েবসাইট অথবা অ্যাপ থেকে পছন্দের পশুর বিজ্ঞাপনের লিংক টাইপ করে শেয়ার করতে হবে। বেশিসংখ্যক লাইক, কমেন্ট এবং শেয়ার করা পোস্ট থেকে ২০ বিজয়ী পাবেন মিনিস্টার হাইটেক পার্কের পক্ষ থেকে রেফ্রিজারেটর, এলইডি টিভিসহ বিভিন্ন উপহার।

বেঙ্গল মিট
দীর্ঘদিন ধরেই গরুর মাংস বিভিন্নভাবে প্রক্রিয়াজাত করে অনলাইনে বিক্রি করে আসছে দেশি প্রতিষ্ঠান বেঙ্গল মিট (https://bengalmeat.com/qurbani/)। অনলাইনের পাশাপাশি বিভিন্ন সুপারশপেও বেঙ্গলের মাংস পাওয়া যায়। প্রতিষ্ঠানটি গত কয়েক বছর থেকে অনলাইনে কোরবানির পশু বিক্রি শুরু করেছে।

নিজেদের খামারের গরু বিক্রি করছে তারা। পাওয়া যাচ্ছে বিভিন্ন জাতের দেশি-বিদেশি গরু। এই গরুগুলোর দাম সেখানেই পাওয়া যাবে।অনেকেই গরুর উচ্চতা জানতে চান। এ জন্য বেঙ্গল মিট তাদের গরু সম্পর্কে ক্রেতাদের সঠিক ধারণা দিতে পশুগুলোকে উচ্চতা স্কেলের সামনে দাঁড় করিয়ে তোলা ছবি দিয়েছে। সঙ্গে যুক্ত করা হয়েছে ভিডিও ক্লিপও। এতে সঠিক ধারণা পাওয়া সম্ভব হচ্ছে।

বেঙ্গল মিটের হাট থেকে গরু কিনতে ও ডেলিভারি নিতে হলে আগ্রহীদের ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে অবস্থিত বেঙ্গল মিটের আউটলেটে গিয়ে বিস্তারিত তথ্য দিয়ে দাম পরিশোধ করতে পারবেন। সরাসরি অনলাইনেও পরিশোধ করা যাবে। ডেলিভারির জন্য আলাদা আলাদা চার্জ রয়েছে তাদের।

বেঙ্গল মিটের ওয়েবসাইট ঘুরে দেখা যায়, ৭০ হাজার থেকে শুরু করে দুই লাখ টাকার গরু বিক্রি হচ্ছে এখানে। বিক্রয়ের মতো এ সাইটেও লাখ টাকার নিচের গরুগুলোর উপস্থিতি ও চাহিদা বেশি। রং, দাম ও জাত অনুযায়ী সার্চ করেও কেনা যাবে।

বেঙ্গল মিটের ‘কোরবানির হাট’ প্রকল্পের ইনচার্জ সাইফুল আলম জানান, গেল বছরের তুলনায় এবারের বিক্রি বেড়েছে প্রায় ৪০ শতাংশ।প্রতিষ্ঠানটির বিপণন প্রধান এইচ ইউ এম মেহেদী সাজ্জাদ বলেন, ‘প্রথমবারের মতো আমরা অনলাইনে পেমেন্ট সুবিধা যুক্ত করেছি। ৪২ শতাংশ ক্রেতা অনলাইনেই মূল্য পরিশোধ করছেন।’

পল্লী কোরবানির হাট অনলাইন
পল্লী সঞ্চয় ব্যাংকের ই-কমার্স উদ্যোগ ‘পল্লী কোরবানির হাট অনলাইন’। এবারই প্রথম অনলাইনে কোরবানির পশুর হাটের আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। ব্যাংকের সদস্যদের কাছ থেকে সংগৃহীত গরু বিক্রি হচ্ছে এখানে। কেনা যাচ্ছে palliqurbanirhaat.com ঠিকানায় গিয়ে।

প্রায় ৪০০ গরুর বিস্তারিত তথ্য সংযুক্ত করা হয়েছে সাইটে। পোস্ট করা আছে ৪৮ হাজার থেকে দুই লাখ টাকার মধ্যের গরুর ছবি। মাঝারি দাম অর্থাৎ ৭০ থেকে ৯০ হাজার টাকা দামের গরুর সংখ্যাই বেশি।

এ ছাড়া amardesheshop.com-সহ আরো কিছু সাইটেও অনলাইনে গরু পাওয়া যাচ্ছে।

ফেইসবুকের ওয়ালেও গরুর হাট
ওয়েবসাইটের পাশাপাশি বিভিন্ন ফেইসবুক গ্রুপ এবং পেইজেও কোরবানির পশু কেনাবেচা চলছে। জনপ্রিয় ফেইসবুক গ্রুপ ‘আসেন ব্যবসা করি’র সাড়ে তিন লাখ সদস্যের অনেকেই পশু বিক্রির প্রচারণা চালাচ্ছেন। গরুর জাত, আকার, সম্ভাব্য ওজনসহ কিছু ছবি পোস্ট করে সঙ্গে জুড়ে দিচ্ছেন মোবাইল নম্বর। খামারে গিয়ে গরু দেখার আহ্বানও জানাচ্ছেন অনেক সদস্য।

ঠিকানা : https://www.facebook.com/groups/AsenBebshaKori/?ref=br_rs

পাশাপাশি ‘বাংলাদেশের গরু ছাগলের হাট’, ‘গরু লাভারস অব বাংলাদেশ’সহ বিভিন্ন ফেইসবুক গ্রুপ ও পেইজের মাধ্যমে গরু বিক্রি করছেন অনেকেই।

থাকতে হবে সতর্কতা
এসব অনলাইনে গরু কেনার ক্ষেত্রে অবশ্যই নির্ভরযোগ্য ও বিশ্বাসযোগ্য অনলাইন থেকে কেনা উচিত। উচিত হবে বিক্রেতার সঙ্গে কথা বলে বিস্তারিত তথ্য জেনে নেওয়া। বিশেষ করে ফেইসবুক গ্রুপ ও পেইজের ক্ষেত্রে সতর্কতা বেশি জরুরি।

এসব ক্ষেত্রে ক্রেতাকে বিক্রেতার বিস্তারিত সব জেনে, গরু ডেলিভারি নিয়ে তারপর দাম পরিশোধ করা উচিত। তাহলে প্রতারণার শিকার হতে হবে না।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: