রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেটে বিএনপি নেতাকর্মীদের মারধর ও ধরপাকড়ের অভিযোগ  » «   আটকে রেখে তিন সাংবাদিককে পেটালো বুয়েট ছাত্রলীগ  » «   সিরিয়ায় মসজিদ ধ্বংস করল মার্কিন জোট  » «   বাবার স্বপ্ন পূরণে বড় চাকরি ছেড়ে আপনাদের সেবায় এসেছি: রেজা কিবরিয়া  » «     » «   নির্বাচনে ‘সংঘাত’ একেবারে উড়িয়ে দেওয়া যায় না: সিইসি  » «   জাতীয় ঐক্যফ্রন্টের ২৫ সদস্যের সমন্বয়ক কমিটি  » «   আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় ১২ শিশুসহ নিহত ২০  » «   মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  » «   চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «  

অদ্ভুত ফুল, ফুটলেই ছোটে লাশ পচা দুর্গন্ধ!



নিউজ ডেস্ক::সে এক ভয়ানক দুর্গ​ন্ধি​​ ফুল। ইংরেজিতে বলে কর্পস ফ্লাওয়ার। বাংলা করলে দাঁড়ায়—শব পুষ্প। বিশ্বের সবচেয়ে বড় ফুল এটি। ফুটলে ছোটে ভয়ানক লাশ পচা দুর্গন্ধ। তবে বনবাদাড় ছাড়া এ ফুলের দেখা মেলে না। আবার সব বনেই যে আছে, তা-ও নয়। এ কারণে এ ফুল ফুটতে দেখাটা এক বিরল ঘটনা। সে ঘটনা এখন শিকাগোর উদ্ভিদ উদ্যানে বর্তমান। একটি নয়, একসঙ্গে দুটি ফুল ফুটছে সেখানে।

গতকাল শুক্রবার যমজ ফুল দুটি দেখতে হাজারো দর্শনার্থীর সমাগম ঘটে শিকাগোর ওই উদ্যানে। এখানকার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা গ্রেগ মুলার বলেন, একসঙ্গে দুটি কর্পস ফুল ফুটতে দেখা খুবই বিরল ঘটনা। ফুল দুটি দর্শনার্থীদের জন্য ৮ জুন পর্যন্ত প্রদর্শন করা হবে।

মানুষের কাছে কর্পস ফুলের দুর্গন্ধ অসহনীয় হলেও কীটপতঙ্গের কাছে তা লোভনীয়। এই দুর্গন্ধের টানে নানা প্রজাতির কীটপতঙ্গ উড়ে এসে বসে এই ফুলে। বেগুনি ও কমলার মিশেলের এই ফুলের বৈজ্ঞানিক নাম টাইটান অ্যারাম (অ্যামোরোফোফ্যালাস টাইটানাম)। ইন্দোনেশিয়ার সুমাত্রায় এই ফুল প্রথম দেখা যায়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: