শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ট্রাম্পের সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর  » «   কাশ্মীর বিদ্রোহী নেতার নামে পাকিস্তানের ডাকটিকিটি প্রকাশ  » «   সংসদ নির্বাচনে হুমকি ‘সাইবার ক্রাইম’, গুজব ঠেকাতে সজাগ পুলিশ  » «   তাঞ্জানিয়ায় ফেরি ডুবি, নিহত বেড়ে ১৩৬  » «   আইনগত অনুমোদন পেলেই সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার: সিইসি  » «   সরকারি চাকরিজীবীদের কার জন্য কত টাকা গৃহঋণ  » «   গণেশের ছবি দিয়ে বিজ্ঞাপন: হিন্দুদের কাছে ট্রাম্পের দলের দুঃখ প্রকাশ  » «   প্রধানমন্ত্রীর অনুমোদন পেলো কোটা বাতিলের সুপারিশ  » «   রেলের আধুনিকায়নে দুই হাজার কোটি টাকার প্রকল্প  » «   কেন মুনকে বিশেষ সেই ‘পবিত্র পর্বতে’ নিয়ে গেলেন কিম?  » «   সুখোই কিনলে ভারতকেও নিষেধাজ্ঞায় পড়তে হবে!  » «   প্রধানমন্ত্রী নিউইয়র্কের পথে লন্ডন পৌঁছেছেন  » «   তাঁতশিল্প আধুনিকায়নে বিশেষ উদ্যোগ, বাড়ছে ঋণ  » «   আফগানিস্তানে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১৫  » «   রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে দুই পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী  » «  

অদ্ভুত ফুল, ফুটলেই ছোটে লাশ পচা দুর্গন্ধ!



নিউজ ডেস্ক::সে এক ভয়ানক দুর্গ​ন্ধি​​ ফুল। ইংরেজিতে বলে কর্পস ফ্লাওয়ার। বাংলা করলে দাঁড়ায়—শব পুষ্প। বিশ্বের সবচেয়ে বড় ফুল এটি। ফুটলে ছোটে ভয়ানক লাশ পচা দুর্গন্ধ। তবে বনবাদাড় ছাড়া এ ফুলের দেখা মেলে না। আবার সব বনেই যে আছে, তা-ও নয়। এ কারণে এ ফুল ফুটতে দেখাটা এক বিরল ঘটনা। সে ঘটনা এখন শিকাগোর উদ্ভিদ উদ্যানে বর্তমান। একটি নয়, একসঙ্গে দুটি ফুল ফুটছে সেখানে।

গতকাল শুক্রবার যমজ ফুল দুটি দেখতে হাজারো দর্শনার্থীর সমাগম ঘটে শিকাগোর ওই উদ্যানে। এখানকার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা গ্রেগ মুলার বলেন, একসঙ্গে দুটি কর্পস ফুল ফুটতে দেখা খুবই বিরল ঘটনা। ফুল দুটি দর্শনার্থীদের জন্য ৮ জুন পর্যন্ত প্রদর্শন করা হবে।

মানুষের কাছে কর্পস ফুলের দুর্গন্ধ অসহনীয় হলেও কীটপতঙ্গের কাছে তা লোভনীয়। এই দুর্গন্ধের টানে নানা প্রজাতির কীটপতঙ্গ উড়ে এসে বসে এই ফুলে। বেগুনি ও কমলার মিশেলের এই ফুলের বৈজ্ঞানিক নাম টাইটান অ্যারাম (অ্যামোরোফোফ্যালাস টাইটানাম)। ইন্দোনেশিয়ার সুমাত্রায় এই ফুল প্রথম দেখা যায়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: