সোমবার, ১৮ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
একতরফা নির্বাচন গণতন্ত্রের জন্য অশনিসংকেত: মাহবুব তালুকদার  » «   উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ শেষ, চলছে গণনা  » «   পুলিশ কেন জনগণের বন্ধু নয়?  » «   ভোটার শূন্য ভোটকেন্দ্রে, দোল খাচ্ছেন নিরাপত্তা কর্মীরা  » «   অসুস্থতার কারণে খালেদা জিয়ার গ্যাটকো মামলার শুনানি পিছিয়েছে  » «   বাংলা ভাষার বঙ্গবন্ধু’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী  » «   চাঁদপুরের ৫০০ বছরের পুরনো মসজিদ সংরক্ষণের সিদ্ধান্ত  » «   কাঙালের ধন চুরি…  » «   সুপ্রিম কোর্টের ১৩ দিনের অবকাশ শুরু  » «   গোলাপগঞ্জের একটি কক্ষে সকাল সাড়ে ১০টা পর্যন্ত ভোট পড়েনি একটিও!  » «   সৌদি এয়ারলাইনসের দুই নারী ক্রুর অন্তর্বাসে মিলল সোনার বার  » «   উপজেলা নির্বাচন: ৪ ঘন্টায় ভোট পড়েছে মাত্র ৬টি!  » «   উপজেলা নির্বাচনে দায়িত্ব পালনকালে প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু  » «   হাসিনাকে ট্রুডোর ফোন, জানালেন নিন্দা-শোক  » «   উপজেলা নির্বাচন: বেলা বাড়ার সাথে বাড়ছে সিলেটে ভোটারদের উপস্থিতি  » «  

অতিরিক্ত সেলফি তোলা মানসিক অসুস্থতার লক্ষণ : সমীক্ষা



আন্তর্জাতিক ডেস্ক:: সেলফি এখন আর অভ্যাস নয়, এটি একটি মাসনিক রোগে পরিণত হয়েছে। যখন-তখন, যেখানে-সেখানে মুখের ওপর স্মার্টফোন তুলে চলছে ফটোসেশন। তারপর সেই ছবি আপলোড হচ্ছে স্যোশাল মিডিয়ায়। লাইক বেশি পড়লে ভালো, না হলেই বাড়ছে উদ্বেগ, অবসাদ।

সেলফি ম্যানিয়া নিয়ে সমীক্ষা চালিয়ে এমনই ভয়াবহ চিত্র তুলে ধরেছেন ভারতের একদল চিকিৎসক। দেশটির দৈনিক নিউজ১৮ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সেলফির এই বাড়বাড়ন্ত নিয়ে সম্প্রতি কলকাতা, দিল্লি, মুম্বাই এবং হায়দরাবাদে সমীক্ষা চালিয়েছেন ওই চিকিৎসকরা। তারা বলেছেন, স্মার্টফোনের হাত ধরে দিন দিন বাড়ছে সেলফি ম্যানিয়া। রেস্তোরাঁয় খাবার খাওয়ার আগে সেলফি তোলা যেন জরুরি কাজ। শপিং মলে কেনাকাটা হোক না হোক, কয়েক ডজন সেলফি তো তুলতেই হবে। বাদ যাচ্ছে না ওয়াশ রুমও। সেখানেও মোবাইলের ব্রাশ ফায়ারে উঠে যাচ্ছে পরপর সেলফি।

নাক-ঠোট-চোখ-চুলের চুলচেরা বিশ্লেষণ চলছে ভার্চুয়াল ওয়ার্ল্ডে। পছন্দের সেলফি তুলতে ঝুঁকি নিতেও পিছপা হচ্ছেন না অনেকে। অনেক সময়ে যার পরিণতি হচ্ছে ভয়ানক। মানুষের মধ্যে নিজের ছবি তোলার এই অত্যধিক প্রবণতাই কপালে চিন্তার ভাঁজ ফেলছে চিকিৎসকদের।

চিকিৎসকরা বলছেন
> সেলফিতে বাড়ছে উদ্বেগ
> আত্মকেন্দ্রিক হয়ে পড়ছেন মানুষ
> স্যোশাল মিডিয়ায় বেশি লাইক না পেলে কমছে আত্মবিশ্বাস
> অন্যের মনোযোগ আকর্ষণের চেষ্টা
> শরীরী আকর্ষণ না বাড়াতে পারার দুশ্চিন্তায় সেলফিপ্রেমীরা
> বাড়ছে কসমেটিকস সার্জারির ঝোঁক

শুধু তরুণ প্রজন্মের মধ্যে সীমাবদ্ধ নয়। সেলফির ক্যান্সার ছড়াচ্ছে সব বয়সীদের মধ্যে। চিকিৎসকদের আশঙ্কা, দ্রুত সচেতনতা না বাড়ালে মারণরোগে পরিণত হবে এই সেলফি ম্যানিয়া।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: