শুক্রবার, ২৪ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পাবলিক পরীক্ষার সব ফি দেবে সরকার  » «   বাচ্চারা সরিয়ে নিয়ে যাচ্ছে ইভিএম, দাবি লালুপুত্রের  » «   আগামীকাল প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা  » «   পরাজিত হওয়া মানেই হার নয়: মমতা  » «   কুলাউড়ায় ওজন বাড়াতে চিংড়িতে বিষাক্ত জেলি!  » «   শতবর্ষী বৃদ্ধাকে ধর্ষণ: ‘আমাকে ছেড়ে দাও, আমি রোজা রাখছি’  » «   কিছুটা সময় লাগলেও ইসরাইল-আমেরিকার পতন অনিবার্য: ধর্মীয় নেতা  » «   মেয়াদোত্তীর্ণ সেমাই ও অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি: সিলেটে ওয়েল ফুডকে ৭০ হাজার টাকা জরিমানা  » «   একক দল হিসেবেই ম্যাজিক ফিগারে মোদির বিজেপি!  » «   পারিবারিক কলহে সৎ মাকে কুপিয়ে জখম করেছে ছেলে  » «   রাজস্ব কর্মকর্তা হিসেবে ১০ হাজার শিক্ষার্থীকে নিয়োগ দেয়া হবে: অর্থমন্ত্রী  » «   পবিত্র কোরআন কেটে ভেতরে ইয়াবা পাচার, ৩ রোহিঙ্গা আটক  » «   গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চার জন নিহত  » «   খালেদার কারামুক্তি, এবারও ‘হ্যান্ডল’ করতে পারেনি বিএনপি!  » «   বালিশ মাসুদের খোলা চিঠি  » «  

অতিরিক্ত সেলফি তোলা মানসিক অসুস্থতার লক্ষণ : সমীক্ষা



আন্তর্জাতিক ডেস্ক:: সেলফি এখন আর অভ্যাস নয়, এটি একটি মাসনিক রোগে পরিণত হয়েছে। যখন-তখন, যেখানে-সেখানে মুখের ওপর স্মার্টফোন তুলে চলছে ফটোসেশন। তারপর সেই ছবি আপলোড হচ্ছে স্যোশাল মিডিয়ায়। লাইক বেশি পড়লে ভালো, না হলেই বাড়ছে উদ্বেগ, অবসাদ।

সেলফি ম্যানিয়া নিয়ে সমীক্ষা চালিয়ে এমনই ভয়াবহ চিত্র তুলে ধরেছেন ভারতের একদল চিকিৎসক। দেশটির দৈনিক নিউজ১৮ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সেলফির এই বাড়বাড়ন্ত নিয়ে সম্প্রতি কলকাতা, দিল্লি, মুম্বাই এবং হায়দরাবাদে সমীক্ষা চালিয়েছেন ওই চিকিৎসকরা। তারা বলেছেন, স্মার্টফোনের হাত ধরে দিন দিন বাড়ছে সেলফি ম্যানিয়া। রেস্তোরাঁয় খাবার খাওয়ার আগে সেলফি তোলা যেন জরুরি কাজ। শপিং মলে কেনাকাটা হোক না হোক, কয়েক ডজন সেলফি তো তুলতেই হবে। বাদ যাচ্ছে না ওয়াশ রুমও। সেখানেও মোবাইলের ব্রাশ ফায়ারে উঠে যাচ্ছে পরপর সেলফি।

নাক-ঠোট-চোখ-চুলের চুলচেরা বিশ্লেষণ চলছে ভার্চুয়াল ওয়ার্ল্ডে। পছন্দের সেলফি তুলতে ঝুঁকি নিতেও পিছপা হচ্ছেন না অনেকে। অনেক সময়ে যার পরিণতি হচ্ছে ভয়ানক। মানুষের মধ্যে নিজের ছবি তোলার এই অত্যধিক প্রবণতাই কপালে চিন্তার ভাঁজ ফেলছে চিকিৎসকদের।

চিকিৎসকরা বলছেন
> সেলফিতে বাড়ছে উদ্বেগ
> আত্মকেন্দ্রিক হয়ে পড়ছেন মানুষ
> স্যোশাল মিডিয়ায় বেশি লাইক না পেলে কমছে আত্মবিশ্বাস
> অন্যের মনোযোগ আকর্ষণের চেষ্টা
> শরীরী আকর্ষণ না বাড়াতে পারার দুশ্চিন্তায় সেলফিপ্রেমীরা
> বাড়ছে কসমেটিকস সার্জারির ঝোঁক

শুধু তরুণ প্রজন্মের মধ্যে সীমাবদ্ধ নয়। সেলফির ক্যান্সার ছড়াচ্ছে সব বয়সীদের মধ্যে। চিকিৎসকদের আশঙ্কা, দ্রুত সচেতনতা না বাড়ালে মারণরোগে পরিণত হবে এই সেলফি ম্যানিয়া।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: