মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মাত্র ১০০ মিটার দূরেই শত্রু  » «   অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের পাশে থাকবে সরকার: কাদের  » «   থানায় ‘গণধর্ষণের’ শিকার সেই নারীর জামিন নামঞ্জুর  » «   মিন্নির স্বীকারোক্তির আগে নাকি পরে এসপির ব্রিফিং : হাইকোর্ট  » «   প্রাথমিকের শিক্ষার্থীদের দুপুরের খাবারে মন্ত্রিসভার সায়  » «   নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ নিয়ে আপিল বিভাগের সিদ্ধান্ত মঙ্গলবার  » «   পাঁচভাই রেস্টুরেন্টে প্রবাসীর ওপর হামলা: দুই ছাত্রলীগ কর্মী গ্রেপ্তার  » «   সিলেটসহ রেলের পূর্বাঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে হাইকোর্টের রুল  » «   বঙ্গবন্ধু হত্যায় জিয়া নয়, আ.লীগ নেতারা জড়িত : ফখরুল  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন: ‘শঙ্কা’ নিয়েই প্রস্তুত বাংলাদেশ  » «   সুনামগঞ্জে বিষপানে যুবকের আত্মহত্যা  » «   পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইভিনিং প্রোগ্রামে জমজমাট শিক্ষা বাণিজ্য  » «   ১০ দিনে ১৭৫ কোটি ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা  » «   আজ বাংলাদেশে আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী, গুরুত্ব পাবে তিস্তা চুক্তি  » «   হবিগঞ্জে সড়ক দূর্ঘটনায় পুলিশ কনস্টেবলের মৃত্যু  » «  

অতিরিক্ত ভিটামিন সেবনে ক্যান্সারের ঝুঁকি



Medicineলাইফ স্টাইল ডেস্ক :: চিকিৎসকের পরামর্শ ছাড়াই অতিরিক্ত ভিটামিন ট্যাবলেট সেবন করে নিজেকে স্বাস্থ্য সচেতন ভাবছেন! এমনটা মনে করে থাকলে আপনি ভুল করছেন। দৈনিক অতিরিক্ত ভিটামিন ট্যাবলেট সেবনে আপনার ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে। যুক্তরাষ্ট্রের কলারাডো ডেনভার বিশ্ববিদ্যালয়ের নতুন এক গবেষণায় বেরিয়ে এসেছে এ তথ্য।

যুক্তরাষ্ট্রের ক্যান্সার সেন্টারের, ক্যানসার নিরাময় ও নিয়ন্ত্রণ বিভাগের সহযোগী পরিচালক টিম বায়ার্স জানান, তারা পুরোপুরি নিশ্চিত নন কেন এই ধরনের ঘটনা অধিক হারে ঘটছে। তবে এ ব্যাপারে তারা যথেষ্ট প্রমাণ পেয়েছেন যে, যারা অতিরিক্ত হারে ভিটামিন ট্যাবলেট গ্রহণ করে তাদের ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি পায়।

একটি পরীক্ষামূল অন্বষেণে দেখা যায় পরামর্শের চাইতে অধিক মাত্রায় বিটা ক্যারেটিন গ্রহণে ফুসফুস ক্যান্সার ও হৃদপৃণ্ডের অসুখে ভোগার সম্ভাবনা ২০ ভাগ বেড়ে যায়। ফলিক অ্যাসিড মলাশয়ে অর্শ ও গেজ প্রতিরোধে সাহায্য করে বলা হলেও আসলে এটি তার উল্টো কাজ করে থাকে।

বায়ার্স বলেন, সাধারণত মানুষ নিত্যদিনের খাবার তালিকা থেকে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের চাহিদা পূরণ করে থাকে। অনেক প্রাপ্তবয়স্ক ব্যক্তিই অতিরিক্ত ভিটামিন গ্রহণ করেন। আসলে তাদের জন্য এর কোনও প্রয়োজন নেই।

গবেষণায় বলা হয়, প্রয়ােজনের অতিরিক্ত ভিটামিন আপনার উপকারের চেয়ে ক্ষতিই বেশি করবে।

সূত্র : জি নিউজ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: