বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

অতিরিক্ত ভিটামিন সেবনে ক্যান্সারের ঝুঁকি



Medicineলাইফ স্টাইল ডেস্ক :: চিকিৎসকের পরামর্শ ছাড়াই অতিরিক্ত ভিটামিন ট্যাবলেট সেবন করে নিজেকে স্বাস্থ্য সচেতন ভাবছেন! এমনটা মনে করে থাকলে আপনি ভুল করছেন। দৈনিক অতিরিক্ত ভিটামিন ট্যাবলেট সেবনে আপনার ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে। যুক্তরাষ্ট্রের কলারাডো ডেনভার বিশ্ববিদ্যালয়ের নতুন এক গবেষণায় বেরিয়ে এসেছে এ তথ্য।

যুক্তরাষ্ট্রের ক্যান্সার সেন্টারের, ক্যানসার নিরাময় ও নিয়ন্ত্রণ বিভাগের সহযোগী পরিচালক টিম বায়ার্স জানান, তারা পুরোপুরি নিশ্চিত নন কেন এই ধরনের ঘটনা অধিক হারে ঘটছে। তবে এ ব্যাপারে তারা যথেষ্ট প্রমাণ পেয়েছেন যে, যারা অতিরিক্ত হারে ভিটামিন ট্যাবলেট গ্রহণ করে তাদের ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি পায়।

একটি পরীক্ষামূল অন্বষেণে দেখা যায় পরামর্শের চাইতে অধিক মাত্রায় বিটা ক্যারেটিন গ্রহণে ফুসফুস ক্যান্সার ও হৃদপৃণ্ডের অসুখে ভোগার সম্ভাবনা ২০ ভাগ বেড়ে যায়। ফলিক অ্যাসিড মলাশয়ে অর্শ ও গেজ প্রতিরোধে সাহায্য করে বলা হলেও আসলে এটি তার উল্টো কাজ করে থাকে।

বায়ার্স বলেন, সাধারণত মানুষ নিত্যদিনের খাবার তালিকা থেকে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের চাহিদা পূরণ করে থাকে। অনেক প্রাপ্তবয়স্ক ব্যক্তিই অতিরিক্ত ভিটামিন গ্রহণ করেন। আসলে তাদের জন্য এর কোনও প্রয়োজন নেই।

গবেষণায় বলা হয়, প্রয়ােজনের অতিরিক্ত ভিটামিন আপনার উপকারের চেয়ে ক্ষতিই বেশি করবে।

সূত্র : জি নিউজ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: