বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিদ্যুতের ঋতুভিত্তিক চাহিদার অবসান ঘটাতে হবে: জ্বালানি উপদেষ্টা  » «   পদ্মা নদীর ওপারেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর হবে  » «   স্যাটেলাইটে ধরা পড়ল সুন্দরবনের ৪০ একর বন উধাও!  » «   রহস্য খোলাসা করলেন সৌদি থেকে পালিয়ে আসা সেই তরুণী  » «   সংরক্ষিত আসনে মনোনয়ন ফরম কিনলেন তৃতীয় লিঙ্গের ৮ জন  » «   শাস্তির বদলে পদোন্নতি! লেক দূষণ রোধের ৫০ কোটি টাকা নয়ছয়  » «   ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যান  » «   প্রধানমন্ত্রীর সই জাল করে টাকা আত্মসাৎ!  » «   আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন শুরু ৮ ফেব্রুয়ারি  » «   এমপিদের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে রিটের শুনানি বুধবার  » «   গায়েবি মামলা বলতে কিছু নেই : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   মেধাবীরা আত্মহত্যা করে আর মেধাহীনরা জাতির ভবিষ্যৎ নির্ধারণ করে  » «   ৫০ আসনের ৪৭টিতে অনিয়ম: টিআইবি  » «   টিলাগড় ইকোপার্ক: বাঘ-সিংহ নিয়ে কেবলই আশ্বাস!  » «   কোটা সংস্কার আন্দোলনের চার মামলায় প্রতিবেদন ১৪ ফেব্রুয়ারি  » «  

অতিরিক্ত টেলিভিশন দেখলে মানুষের আয়ু কমে



লাইফ স্টাইল ডেস্ক:: রোজ কয়েক ঘণ্টা ধরে একনাগারে টেলিভিশন দেখলে তা মানুষের স্বাস্থ্যের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।এতে মানুষের আয়ু কমে যায় বলে সোমবার প্রকাশিত এক জরিপে জানা গেছে।দীর্ঘক্ষণ টিভির সামনে বসে থাকার সঙ্গে ধূমপান, মাদকাসক্তি ও খাবারে অনিয়মের সম্পর্ক রয়েছে। এতে হৃদরোগের সর্বোচ্চ ঝুঁকি রয়েছে।

প্রায় সাড়ে তিন লাখ লোকের তথ্য নিয়ে জরিপটি করা হয়েছে। এ ক্ষেত্রে দরিদ্র এলাকাগুলোতে ঝুঁকি সবচেয়ে বেশি।জরিপটি করেছে গ্লাসগো বিশ্ববিদ্যালয়। এতে ৪০ থেকে ৬৯ বছর বয়সী লোকজনের স্বাস্থ্য পরীক্ষা করে দেখা হয়েছে। তারা দিনে চার কিংবা তার চেয়েও বেশি সময় টেলিভিশন দেখেন কিনা, তাও পরীক্ষা করা হয়েছে।

এটিকে সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ প্রবণতা বলে আখ্যায়িত করা হয়েছে। এ ধরনের লোকজন সাধারণত দিনে কিংবা শেষ রাতে টেলিভিশন দেখেন।তবে দিনে দুই ঘণ্টা ২ মিনিট টেলিভিশন দেখাকে স্বাস্থ্যকর ও দুই ঘণ্টা ৯ মিনিটকে মাঝারি স্বাস্থ্যকর বলে জানিয়েছেন গবেষকরা।

গবেষকরা বলেন, অতিরিক্ত কিংবা খুব কম সময় ঘুমালে মানুষের স্বাস্থ্য দুর্বল হয়ে পড়ে এবং আয়ু কমে যাবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: