বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মিয়ানমারের ওপর অবরোধ আরোপের সুপারিশ কানাডিয়ান দূতের  » «   সালমান খানের সঙ্গে শাকিব খানের তুলনা করলেন পায়েল  » «   বিশ্বকাপ মিশনে নামার আগে মক্কায় পগবা  » «   সিটি নির্বাচনের প্রচারে এমপিরা কি অংশ নিতে পারবেন?  » «   তালিকা অনুযায়ী সবাইকে ধরা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী  » «   আমজাদ হোসেনের জার্মানি পতাকা এবার সাড়ে পাঁচ কিলোমিটার  » «   ভক্তদের প্রশ্নের জবাব দিয়ে কক্সবাজার ছাড়লেন প্রিয়াঙ্কা  » «   জাপানে বন্ধুর ক্লাবই নতুন ঠিকানা ইনিয়েস্তার  » «   মুক্তামনির মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক  » «   ‘ভারত থেকে এক বালতি পানিও আনতে পারেননি প্রধানমন্ত্রী’-রিজভী  » «   চৌদ্দগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ মাদক বিক্রেতা নিহত  » «   জবিতে কোটা সংস্কার আন্দোলন নেতার ওপর হামলা  » «   নারীর মন-শরীর নিয়ন্ত্রণ করে পুরুষ আধিপত্য চায়: বিদ্যা  » «   আখাউড়ায় হচ্ছে ইন্টিগ্রেটেড চেকপোস্ট  » «   ২১ ঘণ্টা রোজা রাখছেন ৪ দেশের ধর্মপ্রাণ মুসলমান!  » «  

‘অগণতান্ত্রিক পন্থায় গণতান্ত্রিক সমস্যার সমাধান করা যায় না’



6. mizanনিউজ ডেস্ক::
জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড.মিজানুর রহমান বলেছেন, বাংলাদেশের মানুষের মানবাধিকার আজ মহা হুমকিতে রয়েছে। একটি পরাধীন ঐপনিবেশিক রাষ্ট্রে যেভাবে আন্দোলন করা হয় একটি স্বাধীন রাষ্ট্রে সেভাবে করা যায় না। কিন্তু দেশ আজ সেই পরিস্থিতির দিকে যাচ্ছে। সকল রাজনৈতিক দলকে মনে রাখতে হবে অগণতান্ত্রীক পন্থায় কখনো গণতান্ত্রীক সমস্যার সমাধান করা যায় না।

আজ (শনিবার) দুপুরে ঢাকা রিপোর্টার্স্ ইউনিটিতে ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রাইটস অরগানাইজেশন (এফবিএইচআর্ও) আয়েজিত “সংঘাত নয়-সমঝোতা,সংহিসতা নয়-শান্তি” শীর্ষক্ এক গোল টেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, কোনো স্বাধীন রাষ্ট্রের শক্তি প্রয়োগের একমাত্র ক্ষমতা হলো রাষ্ট্রের।কিন্তু বিএনপি জোট আন্দোলনের নামে সেই রাষ্ট্রীয় শক্তির বিরুদ্ধে, রাষ্ট্রীয় কাঠামোর বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছে। এটি অবশ্যই রাষ্ট্র দ্রহীতার শামীল।

ড. মিজানুর রহমান বলেন, দেশে আন্দোলনের নামে যেভাবে মানুষ পুড়িয়ে মারা হচ্ছে তাকে আর যাই হোক রাজনীতি বলা চলে না। এটি অবশ্যই সন্ত্রাস ও পৈষাচিকতা। অথচ আমরা লক্ষ করছি রাষ্ট্র শক্তি দিন দিন দুর্বল্ হয়ে পড়ছে। সরকারের মন্ত্রী-এমপিরা শুধু কথার ফুলঝুরি ঝরাচ্ছে।সরকার ঘোষণা দিল ৭ দিনের মধ্যে সব ঠিক হয়ে যাবে। কিন্তু আজ এক মাস অতিবাহিত হয়েছে এখন পর্যন্ত সরকারকে দৃশ্যমান কোনো পদক্ষেপ নিতে দেখা যায় নি যার মাধ্যমে এই পৈশাচিকতা রুখা যায়। আন্দোলন দমানোর নামে আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক যেভাবে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড ঘটছে তারও নিন্দা জানান মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

তিনি আরও বলেন, আইন বহির্ভূত বল প্রয়োগের পক্ষ পরিহার করতে হবে। একই সাথে বিএনপি জোটের উদ্দেশে বলেন, তাদেরকে সন্ত্রাসের পথ থেকে সরে আসতে হবে। কারণ সন্ত্রাসের সাথে কোনো অবস্থায় কোনো আলোচনা চলতে পারে না।
সংগঠনের আহ্বায়ক এডভোকেট ড. শাহজাহান এর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, সাবেক মন্ত্রী ও সেনাপ্রধান লে: জে: অব: নুরউদ্দিন খান, সাবেক বিচারপতি আবু কায়সার, সাবেক সাংসদ গোলাম মাওলা রনি প্রমুখ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: