শনিবার, ১৮ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সালমানের প্রথম ভালো লাগা কে?  » «   দুই যুবকের সঙ্গে ২০ বছর বয়সী তরুণী, এরপর…  » «   হাওয়া ভবন থেকে মানুষকে স্বস্তি দিতে ১৪ দলীয় জোট : খালিদ মাহমুদ  » «   ফখরুলের বক্তব্যের সমালোচনা করে যা বললেন ওবায়দুল কাদের  » «   ভালবেসে বিয়ে, কিভাবে এতটা নির্মম হয় রনিরা?  » «   প্রধানমন্ত্রীর কাছে ১০ মিনিট সময় চান ড. কামাল  » «   ভেরিফায়েড হলো মোস্তাফা জব্বারের ফেসবুক অ্যাকাউন্ট  » «   গুজব ছড়ানোর অভিযোগ : রিমান্ডে সেই গৃহবধূ ফারিয়া  » «   সাবেক সেনা কর্মকর্তাকে উদ্ধারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা  » «   সব ব্যাংকে সতর্কতা জারি!  » «   গুজব ছড়ানোর অভিযোগে গৃহবধূ আটক  » «   ‘গর্বিত বাঙালির বিজয়ের দুই প্রতিচ্ছবি’  » «   ২৬ বছর পরে শাহরুখ!  » «   পাকিস্তানে নিষিদ্ধ হতে পারে টুইটার  » «   সানি লিওন এবার ক্রিকেটার!  » «  

‘অগণতান্ত্রিক পন্থায় গণতান্ত্রিক সমস্যার সমাধান করা যায় না’



6. mizanনিউজ ডেস্ক::
জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড.মিজানুর রহমান বলেছেন, বাংলাদেশের মানুষের মানবাধিকার আজ মহা হুমকিতে রয়েছে। একটি পরাধীন ঐপনিবেশিক রাষ্ট্রে যেভাবে আন্দোলন করা হয় একটি স্বাধীন রাষ্ট্রে সেভাবে করা যায় না। কিন্তু দেশ আজ সেই পরিস্থিতির দিকে যাচ্ছে। সকল রাজনৈতিক দলকে মনে রাখতে হবে অগণতান্ত্রীক পন্থায় কখনো গণতান্ত্রীক সমস্যার সমাধান করা যায় না।

আজ (শনিবার) দুপুরে ঢাকা রিপোর্টার্স্ ইউনিটিতে ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রাইটস অরগানাইজেশন (এফবিএইচআর্ও) আয়েজিত “সংঘাত নয়-সমঝোতা,সংহিসতা নয়-শান্তি” শীর্ষক্ এক গোল টেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, কোনো স্বাধীন রাষ্ট্রের শক্তি প্রয়োগের একমাত্র ক্ষমতা হলো রাষ্ট্রের।কিন্তু বিএনপি জোট আন্দোলনের নামে সেই রাষ্ট্রীয় শক্তির বিরুদ্ধে, রাষ্ট্রীয় কাঠামোর বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছে। এটি অবশ্যই রাষ্ট্র দ্রহীতার শামীল।

ড. মিজানুর রহমান বলেন, দেশে আন্দোলনের নামে যেভাবে মানুষ পুড়িয়ে মারা হচ্ছে তাকে আর যাই হোক রাজনীতি বলা চলে না। এটি অবশ্যই সন্ত্রাস ও পৈষাচিকতা। অথচ আমরা লক্ষ করছি রাষ্ট্র শক্তি দিন দিন দুর্বল্ হয়ে পড়ছে। সরকারের মন্ত্রী-এমপিরা শুধু কথার ফুলঝুরি ঝরাচ্ছে।সরকার ঘোষণা দিল ৭ দিনের মধ্যে সব ঠিক হয়ে যাবে। কিন্তু আজ এক মাস অতিবাহিত হয়েছে এখন পর্যন্ত সরকারকে দৃশ্যমান কোনো পদক্ষেপ নিতে দেখা যায় নি যার মাধ্যমে এই পৈশাচিকতা রুখা যায়। আন্দোলন দমানোর নামে আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক যেভাবে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড ঘটছে তারও নিন্দা জানান মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

তিনি আরও বলেন, আইন বহির্ভূত বল প্রয়োগের পক্ষ পরিহার করতে হবে। একই সাথে বিএনপি জোটের উদ্দেশে বলেন, তাদেরকে সন্ত্রাসের পথ থেকে সরে আসতে হবে। কারণ সন্ত্রাসের সাথে কোনো অবস্থায় কোনো আলোচনা চলতে পারে না।
সংগঠনের আহ্বায়ক এডভোকেট ড. শাহজাহান এর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, সাবেক মন্ত্রী ও সেনাপ্রধান লে: জে: অব: নুরউদ্দিন খান, সাবেক বিচারপতি আবু কায়সার, সাবেক সাংসদ গোলাম মাওলা রনি প্রমুখ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: